সাহসী ব্যাটিংয়ে ভারতের ভয় তাড়িয়ে দিলেন পান্ত

সিল্কসিটিনিউজ ডেস্ক:  তার ব্যাটে বরাবরই থাকে আগ্রাসনের বিজ্ঞাপন। অনেক সময় এই আগ্রাসন দেখাতে গিয়ে দলকে বিপদে ফেলে সমালোচিতও হয়েছেন রিশাভ পান্ত। কিন্তু নিজের সহজাত খেলার ধরনটা বদলাননি। সেই পান্তই এখন প্রশংসা পাচ্ছেন খোদ সমালোচকদের।

অস্ট্রেলিয়া সফরে সর্বশেষ টেস্ট সিরিজে পান্তের অশান্ত ব্যাটিংয়েই অবিশ্বাস্য জয় পেয়েছে ভারত। এরপর থেকে ফ্রি-খেলার লাইসেন্সটা পেয়ে গেছেন। আর নিজের মতো খেলতে পারলে বাঁহাতি এই ব্যাটসম্যান কতটা ভয়ংকর হয়ে উঠতে পারেন, এবার টের পাচ্ছে ইংল্যান্ড।

আহমেদাবাদের মোতেরায় ম্যাচের ফলটাই ঘুরে যেতে পারে পান্তের লড়াকু সেঞ্চুরির কারণে। এই কথা বলার জন্য বলা নয়। যে ভারতের জন্য একটা সময় ইংল্যান্ডের প্রথম ইনিংসের কাছাকাছি যাওয়াও কঠিন মনে হচ্ছিল, তারাই এখন লিড নিয়ে প্রতিপক্ষকে কোণঠাসা করে ফেলেছে। পান্তর সেঞ্চুরির পরই বদলে গেছে ম্যাচের দৃশ্যপট।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে গড়া ২০৫ রানের জবাবে ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত। সেখান থেকে রিশাভ পান্ত দলকে লড়াইয়ে ফিরিয়েছেন। সপ্তম উইকেটে ওয়াশিংটন সুন্দরকে নিয়ে ১১৩ রানের মহাগুরুত্বপূর্ণ এক জুটি গড়েন এই বাঁহাতি। যে জুটিই মূলত ভারতের সব ভয় দূর করে দিয়েছে।

 

এর মধ্যে পান্ত তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি এবং সেটা অবশ্যই তারই ওয়ানডে স্টাইলের ব্যাটিংয়ে। চাপের মুখে খোলসে না ঢুকে ইংলিশ বোলারদের ওপর চড়াও হয়েছিলেন ভারতের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। ছক্কা মেরেই পূরণ করেন সেঞ্চুরি। যদিও এরপর বেশিক্ষণ টিকতে পারেননি।

জেমস অ্যান্ডারসনের বলে উচ্চাভিলাষী শট খেলতে গিয়েই শর্ট মিডউইকেটে পান্ত ক্যাচ হয়েছেন জো রুটের। কিন্তু তাতে আফসোসের কিইবা আছে! নিজে সেঞ্চুরি তো পেয়েছেনই, দলকেও দাঁড় করিয়ে দিয়েছেন ভালো একটা জায়গায়। ১১৮ বলে গড়া পান্তের ১০১ রানের মারকুটে ইনিংসটি ছিল ১৩ বাউন্ডারি আর ২ ছক্কায় সাজানো।

পান্তকে বড় জুটিতে সঙ্গ দেয়া ওয়াশিংটন সুন্দরও অবশ্য প্রশংসা পাওয়ার মতোই ব্যাটিং করছেন। দিনের শেষভাগে এসে হাফসেঞ্চুরি পেয়েছেন তিনিও। ১১৭ বলে ৮ বাউন্ডারিতে সুন্দর অপরাজিত ৬০ রানে। সঙ্গে ১১ রানে ব্যাটিংয়ে আছেন অক্ষর প্যাটেল।

দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ২৩৪ রান। ইতিমধ্যে স্বাগতিকদের লিড দাঁড়িয়েছে ৮৯ রানের। সেটা দেড়শর কাছাকাছি নিতে পারলেও ইংল্যান্ডের জন্য দ্বিতীয় ইনিংসে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে।

সূত্র: জাগো নিউজ