সামাজিক আন্দোলন সৃষ্টির মাধ্যমেই শিশু বিবাহ প্রতিরোধ করতে হবে

নিজস্ব প্রতিবেদক:
নাটোরে ‘‘শিশু বিবাহ প্রতিরোধ: আমাদের করণীয় ও জাতীয় কর্মপরিকল্পনা শীর্ষক’’ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা ১১টায় নাটোরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম, নাটোর জেলা প্রশাসন  ও নাটোর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে এবং প্লান ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধি এবং নির্বাচিত জনপ্রতিনিধিরা এ সভায় অংশগ্রহণ নেন।

নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উপসচিব কাজী আতিয়ূর রহমানের সভাপতিত্বে¡ স্বাগত বক্তব্য রাখেন নাটোর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শবনম শিরিন।
মতবিনিময় সভার উদ্দেশ্য ও লক্ষ্য তুলে ধরেন জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম, নাটোর জেলা সম্পাদক রওশন আরা শ্যামলী এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহীর সমন্বয়কারী সুব্রত কুমার পাল ।

 
এ সময় বক্তব্য দেন, নাটোর পুলিশ সুপারের প্রতিনিধি সহকারী পুলিশ সুপার মীর আসাদুজ্জামান, জেলা শিক্ষা কর্মকতা মো. আমজাদ হোসেন, গুরুদাসপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফা ইয়াসমিন, সিংরা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আফছার আলী মন্ডল, বাগাতিপাড়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. হাবিবা খাতুন, যুুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকতা(প্রশিক্ষক) মো. সাজেদুল ইসলাম,সাংবাদিক এম. মোবারক আলী, মো. আখলাক হোসেন, আইনজীবি খগেন্দ্রনাথ রায়, নাটোর জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক শ্যামা বসাক , জেলা ব্র্যাক প্রতিনিধি মোমেনা খাতুন,বেসরকারী প্রতিষ্ঠান নিডার নিবার্হী পরিচালক জাহানারা বিউটি, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সরকার মোহা. শফিকুল ফেরদৌস, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. মোর্শেদা বেগম, কন্যাশিশু এডভোকেসি ফোরাম নাটোর সমন্বয়কারী মো. শামসুদ্দিন প্রমূখ।

 
বক্তারা বলেন, বাল্যবিবাহ একটি ভয়ঙ্কর সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। সরকার বাল্যবিবাহ নিরোধে যথেস্ট আন্তরিক এবং বাল্যবিবাহ বন্ধে আইন করতে যাচ্ছে। শুধুমাত্র সরকারের একার পক্ষে এই ব্যাধি থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়, তাই সকল স্তরের নাগরিকদের এগিয়ে আসতে হবে। বর্তমান সরকারের ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য সমূহ অর্জন করতে হলে শিশু বিবাহ বন্ধ করা অপরিহার্য। কন্যাশিশুর বিকাশ ও শিক্ষিত করে গড়ে তোলার মাধ্যমেই একটি আত্বমর্যাদাশীল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব।

 
সভাপতির বক্তব্যে অতি.জেলা প্রশাসক (সার্বিক) কাজী আতিয়ূর রহমান বলেন, সরকার শিশু বিবাহ বন্ধে বদ্ধপরিকর। এ জন্য যুগপোযোগী আইন প্রনয়ণের কাজ করছে। তবে সামাজিক সচেতনতা সৃষ্টি করার মাধ্যমেই এই অভিশাপ থেকে সহজে বাংলাদেশ মুক্তি পেতে পারে। এজন্য সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানসহ সকল নাগরিককে শিশু বিবাহ প্রতিরোধে ভূমিকা পালনের আহ্বান জানান। সেই সাথে আজকের অনুষ্ঠানে উপস্থাপিত জাতীয় কর্মপরিকল্পনাসহ অন্যান্য বিষয়গুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌছানো হবে বলে জানান।
স/শ