‘সামরিক কায়দায় ধরে এনে, মেরে ফেলে দুর্নীতি বন্ধ করতে পারব না’

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, কোনো ঝড় উঠিয়ে, বিপ্লব ঘটিয়ে কিম্বা সামরিক কায়দায় ধরে এনে, মেরে ফেলে (দুর্নীতি বন্ধ করা) এগুলো আমরা পারব না। আমাদেরকে আইন কানুনের মধ্যে আমাদের ফাংশন করতে হবে।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর আয়োজনে এসডিজি বাস্তবায়নে জলবায়ু সংক্রান্ত তথ্য সংগ্রহের বিষয়ে তিন দিনব্যাপী একটি কর্মশালার উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী। সেখানেই তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সরকার প্রধান প্রায়শ দুর্নীতির বিরুদ্ধে বলেন, আমরাও বলি। তারপরও দুর্নীতি হয়, আমার স্বীকার করি। এটা আমরা বন্ধ করতে চাই।

প্রকল্প বাস্তবায়নে প্রশাসনের দক্ষতা বাড়ছে দাবি করে মন্ত্রী বলেন, আমরা যথা সময়ে মানসম্পন্ন প্রকল্প বাস্তবায়ন করতে চাই। মানহীন প্রকল্প কোনোভাবেই আমরা বাস্তবায়ন করতে চাই না। আশার কথা হচ্ছে, প্রকল্প বাস্তবায়নে এখন আমাদের দক্ষতা ও সক্ষমতা বাড়ছে।

মন্ত্রী বলেন, আমরা হতাশ হইনি। আমরা আমাদের চাপ অব্যাহত রাখব। আমরা আইনের ঊর্ধ্বে কোনো সরকার নই।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘স্ট্রেনদেনিং এনভায়রনমেন্ট, ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড ডিজাস্টার স্ট্যাটেটিকস’ প্রকল্পের পরিচালক রফিকুল ইসলাম।

 

সূত্রঃ