মঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাবেক ২৬ মন্ত্রী-এমপির দেশত্যাগে নিষেধাজ্ঞা

Paris
সেপ্টেম্বর ৩, ২০২৪ ৮:২১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :
বিগত আওয়ামী লীগ সরকারের ১৮ মন্ত্রী ও আট সংসদ সদস্যের (এমপি) দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দুটি আলাদা আবেদনে শুনানির পর গতকাল সোমবার ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত এই আদেশ দেন।দুটি আবেদনে ১৩ জন করে ২৬ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়। একটি আবেদন করেন দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম।

এই আবেদনে সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, সাবেক ধর্ম বিষয়ক মন্ত্রী ফরিদুল হক খান, সাবেক বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান, সাবেক পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ ছাড়া সাবেক এমপি বেনজির আহমেদ, কাজী নাবিল আহমেদ ও শহিদুল ইসলাম বকুলের দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।আদালতে এই আবেদনের পক্ষে শুনানি করেন দুদকের প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম। তিনি কালের কণ্ঠকে বলেন, ‘আপাতত ৬০ দিনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।
প্রয়োজনে আবেদন করে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হবে।’দুদকের আবেদনে বলা হয়েছে, বিগত সরকারের সাবেক মন্ত্রী ও বিভিন্ন নির্বাচনী এলাকার এমপির বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধান চলছে। অভিযোগসংশ্লিষ্ট মন্ত্রী-এমপিরা দেশ ছেড়ে চলে যেতে পারেন বলে জানা গেছে। অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তাঁদের বিদেশ গমন রহিত করা প্রয়োজন।
আরেকটি আবেদন করেন দুদকের উপপরিচালক মো. মোস্তাফিজুর রহমান। এই আবেদনে সাবেক আট মন্ত্রী ও পাঁচ এমপির দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়। শুনানির পর আদালত সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাবেক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, সাবেক প্রবাসী ও কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, সাবেক বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মো. এনামুল হক, সাবেক স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।
এ ছাড়া সাবেক এমপি এ কে এম সরওয়ার জাহান, শেখ আফিল উদ্দিন, মেহের আফরোজ, আবু সাঈদ আল মাহমুদ ও শেখ হেলাল উদ্দিনের দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়।এই আবেদনে শুনানি করেন দুদকের সরকারি কৌঁসুলি মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়