সাবেক রাকসু ভিপি হায়দার আলীর মৃত্যুতে রাবি উপাচার্যের শোক

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) মো. হায়দার আলীর (৮০) মৃত্যুতে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার গভীর শোক প্রকাশ করেছেন। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বগুড়া শহরের নিশিন্দাড়া উপ-শহর এলাকায় নিজ বাড়িতে তিনি মারা যান।

বুধবার (৩০ মার্চ) বিকেলের দিকে রাবির জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উপাচার্য মরহুমের রুহের মাগফিরাত কামনা করে তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন। প্রগতিশীল চিন্তা চেতনার অধিকারী এই বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে দেশের জন্য অপূরণীয় ক্ষতি হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বিজ্ঞপ্তি উপাচার্য আরও বলেন, এই মুক্তিযোদ্ধার মৃত্যুতে জাতি হারালো আর এক সূর্য সন্তানকে।

উল্লেখ্য, মো. হায়দার আলী ১৯৪২ সালে বগুড়া শহরের নিশিন্দারায় জন্মগ্রহণ করেন। ছাত্রাবস্থায় তিনি আইয়ুব খান বিরোধী আন্দোলনে অংশ নেন। ১৯৬২’র শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনে তিনি ছিলেন জাতীয় পর্যায়ের সংগ্রামী। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি হিসেবে ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ও মুক্তিযুদ্ধে তিনি বীরোচিত ভূমিকা রাখেন। মুক্তিযুদ্ধের পর তিনি রাকসু নির্বাচনে ভিপি নির্বাচিত হন ও মুক্তিযুদ্ধোত্তর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। পরবর্তী জীবনে তিনি বগুড়ার নিশিন্দারা ইউনিয়নের চেয়ারম্যান ও সদর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি নিজ এলাকায় একাধিক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠায়ও উদ্যোক্তার ভূমিকা পালন করেন।

জি/আর