সাপাহারে ৯৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই

কাজী কামাল হোসেন,নওগঁ
নওগাঁর সাপাহার উপজেলার ৯৬ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৯৪ টি শিক্ষা প্রতিষ্ঠানে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার নেই। কিন্তু সরকারি ভাবে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করার নির্দেশনা রয়েছে। তবে উপজেলার প্রায় সব প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করতে পারছে না শিক্ষার্থীরা।
কিন্তু বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে প্রতি বছর নিজস্ব উদ্যোগে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে এবং দুরের কোন শহীদ মিনারে আন্তর্জাতিক শহীদ দিবস পালন করার জন্য শিক্ষার্থীদের সাথে নিয়ে মাইল মাইল পথ প্রভাত ফেরির জন্য খালি পায়ে হেঁটে নিয়ে  যাওয়া হয় শহীদের শ্রদ্ধা জানাতে দুর দূরান্তের কোন শহীদ মিনারে যেখানে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে থাকে এই উপজেলার কোমলমতী শিক্ষার্থীরা।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয় দিবস তাই উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কলাগাছের তৈরি শহীদ মিনার নির্মাণ করে শহীদদের স্মরণে দিবসটি পালন,আলোচনা সভা ও মিলাদ মাহফিল করা হয়। কোমলমতী শিক্ষার্থীরা যদি এখন থেকে ভাষা শহীদদের স্মরণে দিবসটির তাৎপর্য না জানে এবং না স্মরণ করে তাহলে বড় হয়ে এর মর্ম বুঝবেনা এবং চর্চাও থাকবেনা বলে এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও শিক্ষার্থীদের অভিভাবকরা মনে করতেছে তাই অবিলম্বে প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপনের দাবি করছে।
রামরাম সরকারি প্রাথমিক বিদ্যলয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম এর সাথে কথা হলে তিনি জানান, আমাদের বিদ্যালয় থেকে প্রায় ৩ কিলোমিটার দুরে ইউনিয়ন পর্যায়ে এশটি শহীন মিনার আছে সেখানে আমরা ২জন শিক্ষক গিয়ে শ্রদ্ধাঞ্জলী প্রদান করি, ছোট ছোট ছেলে মেয়েদের খুব সকালে নিয়ে যাওয়া সম্ভব হয়না তাই আমরা বিদ্যালয় প্রাঙ্গনে কলা গাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে,আলোচনা ও মিলাদ মাহফিলের মধ্যে দিয়ে এ দিবসটি পালন করি। তবে স্থায়ীভাবে শহীদ মিনার তৈরি করার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শহিদুল আলমের সাথে কথা হলে তিনি জানান, আমরা বিদ্যালয়ে চিঠি দিয়েছি দিবসটি উদযাপন করার জন্য এবং উর্ধ্বতন কতৃপক্ষের কাছে আবেদন করব যাতে করে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপন করা হয়।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী’র সাথে কথা হলে তিনি জানান, ৯৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই বিষয়টি আমার জানা ছিলনা তবে আমি প্রাথমিক শিক্ষা অফিসারের সাথে কর্মপরিকল্পনা করে উর্ধ্বতন কতৃপক্ষ ও স্কুল কতৃপক্ষকে অবহিত করে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছোট পরিসরে হলেও শহীদ মিনার স্থাপনের চেষ্টা করব।
স/আ