সাপাহারে আলুর বাম্পার ফলন হলেও হতাশ চাষীরা

সাপাহার প্রতিনিধি:
নওগাঁর সাপাহারে এবারে আলুর বাম্পার ফলন হলেও বাজারে ন্যায্য মূল্য ও হিমাগার না থাকায় হতাশ কৃষককুল।
জানা গেছে, অতীতে এ উপজেলায় কৃষকগণ আলু চাষে না ঝুঁকলেও এবারে প্রায় সকল কৃষকগণ আবাদী জমির পাশাপাশি সাথী ফসল হিসেবে তাদের আম বাগানগুলোতেও ব্যাপক আলুচাষ করেছে এবং আবহাওয়া অনুকুলে থাকায় ফলনও হয়েছে বাম্পার।

বর্তমানে মাঠে মাঠে আলু সংগ্রহের ধুম পড়েছে কৃষকদের মধ্যে কিন্তু প্রতি বিঘা জমিতে আলু চাষের খরচ হিসেবে বাজারে মূল্য না থাকায় সকল কৃষক হতাশায় ভুগছে। এ ছাড়া উপজেলার কোথাও কোন আলু সংরক্ষনাগার (হিমাগার) না থাকায় তারা তাদের উৎপাদিত আলুগুলি সংরক্ষন করতে পারছেন না।
বর্তমানে বাজারে প্রতি মণ আলু ২৫০ থেকে সর্বচ্চো ৩০০শ’টাকায় বিক্রি হতে দেখা গেছে। উপজেলা কৃষি অফিসের তথ্য মতে অতীতের সকল রেকর্ড ভঙ্গকরে এবারে উপজেলায় প্রায় ১২শ’৫০হেঃ জমিতে কার্ডিলাল, গ্রানোলাল, ডায়মন্ড ও দেশী সহ বিভিন্ন জাতের আলু চাষ করা হয়েছে। আলুর পর বিশাল পরিসরে বাজারে আসছে সাপাহারের সুমিষ্ট রসালো বিভিন্ন জাতের আম। এখানে কোন জুস জেলী বা কাঁচামাল সংরক্ষনাগার না থাকায় মনের আনন্দে কৃষকগণ চাষাবাদ করেও তার ন্যায্য মূল্য পাচ্ছেন না।
এখানে একটি সংরক্ষনাগার থাকলে এখানকার কৃষকগণ তাৎক্ষনিভাবে তাদের উৎপাদিত ফসলের মূল্য না পেলে তখন হয়ত তারা ওই সংরক্ষনাগারে ফসলগুলি রেখে দিয়ে পরে বাজারজাত করতে পারত তাই উপজেলাবাসী অচিরেই কৃষকের উৎপাদিত ফসল সংরক্ষনের জন্য সমাজের কোন বিত্তবান কিংবা ব্যক্তিগত উদ্যোগ কিংবা সরকারীভাবে একটি সংরক্ষনাগার (হিমাগার) নির্মাণের জোর দাবী জানিয়েছেন।
স/শ