সানস্ক্রিন লাগানোর পরেও রোদে পুড়ে যাচ্ছেন? যা করবেন

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ঘর থেকে বের হলেই কড়া রোদ। বাসায় ফেরার পর নিজেকেই চেনা যায় না। তাই সানস্ক্রিনের ব্যবহার খুব গুরুত্বপূর্ণ।   অনেক সময় শোনা যায় সানস্ক্রিন লাগানোর পরও ত্বক রোদে পুড়ে কালো হয়ে যাচ্ছে।

এর অন্যতম কারণ কিন্তু সঠিকভাবে সানস্ক্রিন ব্যবহার না করা। কাজ হচ্ছে না দেখে অনেকে বলে সানস্ক্রিন মাখা বন্ধ করে দেয়। বন্ধ না কের সঠিকভাবে ব্যবহার করুন। পড়ে নিন সঠিক উপায়।** এটা জহানেন কী? ঘরের জানলা দিয়ে অবাধে চলাচল করতে পারে ইউভি এ আর ইউভি বি। এই ইউভি অর্থাৎ আলট্রা ভায়োলেট ত্বকে ট্যান বা পোড়া দাগ, বলিরেখা, দাগছোপ পড়ার জন্য দায়ী। তাই সানস্ক্রিন মাখতে হবে বাড়িতে থাকলেই। হ্যাঁ! আকাশে মেঘ থাকলেও।

** সানস্ক্রিন মাখার আগে মুখ ভালো করে ধুয়ে নিন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। বাইরে বের হওয়ার ২০ থেকে ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। অতিরিক্ত ঘামের সমস্যা থাকলে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

** সকালে সানস্ক্রিন সকালে মেখে সারাদিনের মতো বেরিয়ে গেলে হবে না। ৩-৪ ঘণ্টা পরপর লাগাতে হবে। এক্ষেত্রে আপনি চাইলে স্প্রে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। বাইরে থাকলে আর আলাদা করে মুখ ধোওয়ার দরকার নেই।

** যে সানস্ক্রিনে যত বেশি এসপিএফ থাকে, তাতে তত বেশি দীর্ঘ প্রটেকশন থাকে। আপনার গায়ের রং ফর্সা হলে এসপিএফ-৪০ যুক্ত সানস্ক্রিন কিনুন। শ্যামবর্ণ হলে এসপিএফ-৩০।

সূত্রঃ কালের কণ্ঠ