সাত বছরে প্রত্যাশা ও প্রাপ্তি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

দেশে দূরশিক্ষণ ও আধুনিক তথ্যপ্রযুক্তির মাধ্যমে ডিজিটাল শিক্ষা বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)। দেশের বৃহত্তর জনগোষ্ঠীকে শিক্ষাসেবা প্রদান এবং কর্মক্ষম জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে আজ থেকে ২৭ বছরেরও বেশি সময় আগে বাউবি প্রতিষ্ঠিত হলেও গত সাত বছরে উপাচার্য অধ্যাপক ড. এমএ মাননানের সুদূরপ্রসারী চিন্তা, অক্লান্ত পরিশ্রম ও টিম ম্যানেজমেন্টের ফলে বাউবি তৃণমূল পর্যায়ে ডিজিটাল শিক্ষা পৌঁছে দিয়ে সরকারের ডিজিটাল শিক্ষা বাস্তবায়নে অগ্রপথিক হিসেবে কাজ করছে।

ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি এবং ডিজিটাল শিক্ষার স্বপ্ন পূরণে বাউবির অনলাইন শিক্ষার গতিশীল কার্যক্রম অনন্য ভূমিকা পালন করে চলেছে। সরকারের এমডিজি বাস্তবায়নে বাউবি ব্যাপক ভূমিকা রেখেছে এবং এসডিজি বাস্তবায়নেও বিশেষভাবে কাজ করে যাচ্ছে। গোড়ার দিকে বাউবির শিক্ষাসেবা ছিল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াভিত্তিক।

বর্তমানে দূরশিক্ষণ ও অনলাইন পদ্ধতির শিক্ষায় বাউবি আন্তর্জাতিক পরিমণ্ডলে রোল মডেল হিসেবে এবং মেগা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিতি লাভ করেছে। সময় ও সুযোগের অভাবে যারা সাধারণ প্রতিষ্ঠানে গিয়ে লেখাপড়া করতে পারছেন না, বাউবি গত কয়েক বছরে তাদের উপযোগী করে চালু করেছে বেশকিছু বৈচিত্র্যময় ও উদ্ভাবনী শিক্ষা প্রোগ্রাম। বিভিন্ন বিষয়ে জনগণের সচেতনতা বৃদ্ধি এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে আধুনিকায়ন করা হয়েছে বাউবির অনানুষ্ঠানিক শিক্ষা প্রোগ্রামগুলো। বর্তমানে বাউবির নিজস্ব মিডিয়া, ই-লার্নিং ও অনলাইন মাধ্যমে অধিকসংখ্যক শিক্ষার্থীর লেখাপড়ার সুযোগ ঘটেছে দেশে-বিদেশে।

পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে অনলাইনের মাধ্যমে ভর্তি, রেজিস্ট্রেশন ও পরীক্ষার ফলাফল জানার সুযোগ রয়েছে। ই-বুক, ফেসবুক, ইউটিউব, টুইটার, ওপেন বাংলা ওয়েব টিভি, ওপেন বাংলা ওয়েব রেডিও, বাউবি টিউব, বাউবি অ্যাপস, মোবাইল অ্যাপস এবং ই-প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এখন বিশ্বব্যাপী প্রযুক্তিবান্ধব শিক্ষাধারা গড়ে তুলেছে।

এ ধারা বিদেশে অবস্থানরত বাঙালি জনগোষ্ঠীর মাঝে ছড়িয়ে দেয়ার জন্য ইতিমধ্যে দুবাই ও কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিদের জন্য বাউবি শিক্ষা প্রোগ্রাম চালু করেছে। এছাড়া সিঙ্গাপুর, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের জন্য শিক্ষা কার্যক্রম চালুর উদ্যোগ গ্রহণ করেছে। বিটিভি ও বেতারের মাধ্যমে পাঠ গ্রহণের পাশাপাশি অনলাইনে বাউবির প্রায় পাঁচ শতাধিক ই-বুক, ইউটিউবে বিভিন্ন প্রোগ্রামের হাজার হাজার লেকচার আপলোড থাকায় শিক্ষার্থী ও আগ্রহী যে কেউ বাউবির ওয়েবসাইট থেকে বিনামূল্যে সেসব ই-বুক ও লেকচার ডাউনলোড করতে পারছে।

বাউবি চালু করতে যাচ্ছে মোবাইল মাক্রো এসডি কার্ড, যাতে মোবাইলের মেমোরি কার্ডে লেকচার লোড করা থাকবে। শিক্ষার্থীরা যে কোনো স্থানে বসে ইন্টারনেট কানেকশন ছাড়াই মোবাইলের মাধ্যমে লেকচার দেখতে ও পড়তে পারবে। বাউবি চালু করেছে ইন্টার অ্যাক্টিভ ভার্চুয়াল ক্লাসরুম। এতে শিক্ষক ও শিক্ষার্থী একটি নির্দিষ্ট স্থানে ক্লাস ও মতবিনিময় করতে পারে।

বাউবির রয়েছে অডিও-ভিডিও কনফারেন্সিংয়ের সুবিধা। লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম, প্রশাসনের গতিশীলতা ও মানবসম্পদের উন্নয়নে চালু করা হয়েছে এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং, শিক্ষা ব্যবস্থাপনা স্টোরেজ ও তথ্য সমৃদ্ধির জন্য ওপেন এডুকেশন রিসোর্স। শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সবার কাছে দ্রুত তথ্য প্রদানের জন্য রয়েছে মোবাইল এসএমএস কমিউনিকেশন সিস্টেম এবং প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্য আইপি নেটওয়ার্ক। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের বর্তমান ধারাবাহিকতা অব্যাহত থাকলে দেশ ও জাতি শিক্ষায় স্বয়ংসম্পূর্ণতা লাভ করতে পারবে এবং দক্ষ জনশক্তি ও মানবসম্পদ তৈরির ধারাবাহিকতাও রক্ষা পাবে।

ড. মেজবাহ উদ্দিন তুহিন : গবেষক, লেখক ও কলামিস্ট, আঞ্চলিক পরিচালক, বাউবি