সঠিক বাংলা বানান অভিযান এখন রাজশাহীতে

নিজস্ব প্রতিবেদক:

`সঠিক বাংলা বানান জানুন, আর জানান’ এই স্লোগানকে সামনে রেখে সারা দেশের পাশাপাশি রাজশাহীতেও শুরু হয়েছে তিন দিনব্যাপী সাঠিক বাংলা বানান অভিযান কার্যক্রম।

ভাষার মাসে সঠিক বাংলা বানান চর্চার এই অভিযানের আয়োজন করেছে আকিজ প্লাস্টিক। আর এর সার্বিকভাবে সহায়তা করছে প্যাপিরাস কমিউনিকেশন।

এই আয়োজনের রাজশাহী অঞ্চলের দায়িত্বে থাকা ইভেন্ট এ্যকটিভিশন ম্যানেজার সেলিম রহমান জানান, প্রতি বছরই লক্ষ করা যায় একুশে ফেব্রুয়ারি, ২৬মার্চ, ১৬ই ডিসেম্বরসহ বিভিন্ন বিশেষ বিশেষ দিনে শহীদ মিনার ও স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের জন্য বিভিন্ন সংগঠন বা ব্যক্তি উদ্যোগে যে পুষ্পমাল্য অর্পন করা হয় তাতে অনেক বানান ভুল দেখা যায়। এটি একদিকে যেমন দৃষ্টিকটু অন্যদিকে ভাষার প্রতি অবমাননাও হয়। তাই এবার ভাষার মাসে আকিজ প্লাস্টিক দেশের প্রতিটি জেলা শহরে সঠিক বানান চর্চার অভিযান শুরু করেছে।

তিনি আরো জানান, প্রতিটি জেলা শহরে ১০ থেকে ১৫ জন বিভক্ত হয়ে কয়েকটি দল তৈরী করে বিভিন্ন ফুলের দোকান ও শহীদ মিনারগুলোতে কাজ করছে। আর প্রতিটি দলের সাথে একজন বাংলা বিভাগের শিক্ষক রয়েছেন।

তারা সেখানে কোন বানান ভুল দেখলেই তা সাথে সাথে সঠিক করে দিচ্ছেন। ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই কার্যক্রম ২১শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বলেও জানান তিনি।

স/অ