সাকিবের শাস্তির ঘোরবিরোধী সাকলায়েন মুশতাক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জুয়াড়ির প্রস্তাব গোপন করায় সবধরনের ক্রিকেটে সাকিব আল হাসানকে দুই বছর নিষিদ্ধ করেছে আইসিসি। তবে তিনি দায় স্বীকার করে নেয়ায় এক বছর নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এসময়ে ফের অপরাধ করলে আগের শাস্তিই বহাল থাকবে বিশ্বসেরা অলরাউন্ডারের।

স্বাভাবিকভাবেই ফিক্সিং না করেও সাকিবের নিষিদ্ধ হওয়া নিয়ে ক্রিকেট বিশ্বে তোলপাড় চলছে। তার নিষেধাজ্ঞার পক্ষে-বিপক্ষে মতামত দিচ্ছেন রথী-মহারথীরা। এ শাস্তির ঘোরবিরোধী পাকিস্তানের কিংবদন্তি স্পিনার সাকলায়েন মুশতাক। বরং ফিক্সিং প্রস্তাব ফিরিয়ে দেয়ায় বাংলাদেশ সেরা ক্রিকেটারের পিঠ চাপড়ে দিতে চান তিনি।

সাকলায়েন বলেন,এটি বিশ্ব ক্রিকেটে নজিরবীহিন ঘটনা।এ ধরনের কাণ্ড আগে ঘটেনি। সাকিব ম্যাচ পাতায়নি। এর সঙ্গে সে যুক্তও ছিল না। তাকে এভাবে নিষিদ্ধ করা আইসিসির উচিত হয়নি। বরং ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব ফিরিয়ে দেয়ায় ওকে অনুপ্রাণিত করতে পারত বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা।

তিনি বলেন, সাকিবের নিষেধাজ্ঞা বাংলাদেশ ক্রিকেটের জন্য একটি বড় ধাক্কা। সমানভাবে তার ক্যারিয়ারেরও ব্যাপক ক্ষতি হবে। লঘুপাপে গুরুদণ্ড পেয়েছে সে। এক্ষেত্রে তাকে শাস্তি কম দিয়ে নতুন নিয়ম প্রণয়ন করতে পারত আইসিসি।

২০১৬ সালে বাংলাদেশের স্পিন কোচ ছিলেন সাকলায়েন। ফলে এদেশের ক্রিকেট সম্পর্কে ভালো করেই জানেন তিনি। টাইগার ক্রিকেট মূলত কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার ঘিরে আবর্তিত হয়। তন্মধ্যে সাকিব একজন। পাক ঘূর্ণি জাদুকরের মতে,তাকে হারিয়ে অপূরণীয় ক্ষতি হয়ে গেল লাল-সবুজ জার্সিধারী দলের।