সাকলাইন মুশতাক একজন ক্লাসিক্যাল স্পিনার: হরভজন

পাকিস্তানের কিংবদন্তি স্পিনার সাকলাইন মুশতাক প্রসঙ্গে ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার হরভজন সিং বলেছেন, সাকলাইন মুশতাক ভাই ছিলেন একজন ক্লাসিক্যাল স্পিনার। তিনি ছিলেন দুসরার জনক। তার মতো কেউ দুসরা করতে পারেনি। তিনি সত্যিকারের একজন ম্যাচজয়ী বোলার ছিলেন।

সাকলাইনের প্রসংশা করে সম্প্রতি ভারতীয় সাবেক তারকা স্পিনার আরও বলেন, সাকি (সাকলাইন) ভাই ৪৫ থেকে ৫০তম ওভারের মধ্যে যখনই বোলিংয়ে আসতেন তখন তিনি মিনিমাম দুটি করে উইকেট তুলে নিতেন। আর সেই উইকেট শিকারের মাধ্যমেই ম্যাচ পাকিস্তানের দিকে ঝুঁকে যেত।

ওয়ানডে ক্রিকেটে অনবদ্য রেকর্ড গড়েছেন সাকলাইন মুশতাক। ক্যারিয়ারের প্রতি ম্যাচেই গড়ে দুটি করে উইকেট শিকার করেছেন তিনি। বাংলাদেশ ক্রিকেটেও সাকলাইনের নাম জড়িয়ে আছে। তিনি এক সময় বাংলাদেশ ক্রিকেট দলের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৯৯ সালের বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন সাকলাইন। সেবার দুর্দান্ত খেলেও ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৩২ রানে অলআউট হয়ে ৮ উইকেটে হেরে শিরোপা হাতছাড়া করে পাকিস্তান।

ভারতীয় ক্রিকেট ভক্তরা যেসব পাকিস্তানি ক্রিকেটারকে স্মরণ রাখেন তাদের মধ্যে অন্যতম অফ স্পিনার সাকলাইন মুশতাক। ১৯৯৯ সালে চেন্নাই টেস্টে ভারতের ব্যাটিং বিপর্যয়ের একাই লড়াই করছিলেন শচীন টেন্ডুলকার। কিংবদন্তি এ ব্যাটসম্যানকে আউট করে পাকিস্তানকে ১২ রানের জয় উপহার দেন সাকলাইন।

সূত্র:হিন্দুস্থান টাইমস