সাংসদসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ দাখিল ২০ সেপ্টেম্বর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় পার্টির সংসদ সদস্য এম এ হান্নানসহ আটজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য আগামী ২০ সেপ্টেম্বর দিন নির্ধারণ করা হয়েছে।

 

আজ মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অপর সদস্যরা হলেন বিচারপতি মো. শাহীনুর ইসলাম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ারদী। এর আগে অভিযোগ জমা দেওয়ার জন্য সময় আবেদন করে রাষ্ট্রপক্ষ (প্রসিকিউশন)।

 

এম এ হান্নান ছাড়া অন্য আসামিরা হলেন, তাঁর ছেলে মো. রফিক সাজ্জাদ (৬২), ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ (৬৯), মিজানুর রহমান মিন্টু (৬৩), মো. হরমুজ আলী (৭৩)। তাঁরা কারাগারে আছেন। পলাতক অন্য তিনজন হলেন মো. ফখরুজ্জামান (৬১), মো. আবদুস সাত্তার (৬১) ও খন্দকার গোলাম রব্বানী (৬৩)।

 

এর আগে সকালে প্রসিকিউশনের পক্ষ থেকে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়। ওই প্রতিবেদন দাখিলের পর সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য ২০ সেপ্টেম্বর দিন ঠিক করেন আদালত।

 

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ।

 

আটজনের বিরুদ্ধে ১১ জুলাই তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে তদন্ত সংস্থা। ধানমণ্ডির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার ৪১তম প্রতিবেদন প্রকাশ করা হয়। তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আবদুল হান্নান খান ও জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হকের সঙ্গে উপস্থিত ছিলেন মামলার তদন্তকারী কর্মকর্তা মতিউর রহমান।

২০১৫ সালের ২৮ জুলাই থেকে ২০১৬ সালের ১১ জুলাই পর্যন্ত এ আটজনের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম চলে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী মুক্তিযুদ্ধ চলাকালে ২১ এপ্রিল থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত তাঁদের অপরাধ সংগঠনের এলাকা ছিল ময়মনসিংহ ডাকবাংলো, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল এবং তাঁদের নিজ নিজ এলাকা।

সূত্র: এনটিভি