সাঁওতালি ভাষায় এভেন’র প্রথম মিউজিক ভিডিও প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, রাবি:
সাঁওতালি ভাষায় ব্যান্ড ‘এভেন’ তাদের প্রথম মিউজিক ভিডিও প্রকাশ করেছে। শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত এক অনুষ্ঠানে ব্যান্ডটি তাদের মিউজিক ভিডিওটি প্রকাশ করে। সাঁওতালি ভাষার শব্দ ‘এভেন’ অর্থ জেগে ওঠা। মিউজিক ভিডিওটির নাম ‘এভেন মে গাতি রে’, যার অর্থ জেগে ওঠো যুবসমাজ।

সাঁওতালদের নিজস্ব সুর, তাল ও লয়ের আবহে গানটি তৈরি করা হয়েছে। সঙ্গীতটিতে আদিবাসী এই জনগোষ্ঠীর নিজস্ব সংস্কৃতি ও মাতৃভাষার চেতনায় জাগ্রত হওয়ার প্রতি ইঙ্গিত দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হাসানুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি সাজ্জাদ বকুল, রাজশাহী কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক স্যামসন হাঁসদা, জেনেসিস স্টুডিও’র পরিচালক মো. সাজিদ প্রমুখ।

অনুষ্ঠানে সাজ্জাদ বকুল বলেন, বাংলাদেশে নানা জনগোষ্ঠীর মানুষের বসবাস। সাঁওতাল বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম আদিবাসী জনগোষ্ঠী। এসব জনগোষ্ঠীর মানুষদের আলাদা আলাদা সংস্কৃতি রয়েছে। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি এসব সংস্কৃতি ক্রমেই হারিয়ে যাচ্ছে। চর্চা শুরু হয়েছে ভিন্ন সংস্কৃতির। ঠিক এই সময়ে ব্যান্ড এভেন যে উদ্যোগ নিয়েছে তা বিশ্বে সাঁওতালিদের ভাষাকে বিশ্বে পরিচিত করার পাশাপাশি এই জনগোষ্ঠীর সাংস্কৃতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

সহকারী প্রক্টর হাসানুর রহমান বলেন, শিক্ষার্থীদের দায়িত্ব শুধু পড়ালেখা করাই নয়, সমাজের নানা অসঙ্গতি দুরীকরণে ভূমিকা রাখাও তাদের দায়িত্বের মধ্যে পড়ে। ব্যান্ড এভেন তাদের সঙ্গীতের মধ্যে দিয়ে সমাজের তরুণদের জেগে ওঠার প্রতি আহ্বান জানাচ্ছে। এ সময় তিনি ব্যান্ড এভেন’র প্রত্যেক সদস্যকে সমাজ ও দেশের প্রতি দায়বদ্ধ থেকে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

ব্যান্ডটির কো-অর্ডিনেটর হিসেবে আছেন ভোকাল ও গিটারিস্ট রুহুল আমিন কিস্কু (র‌্যাক), লিড গিটারিস্ট সন্তোষ সরেন, বেজ গিটারিস্ট রিপন হাঁসদা ও ড্রামসে রয়েছেন মামুন হেম্ব্রম।

রুহুল আমিন কিস্কু জানান, ব্যান্ডটি ২০১৮ সালের ১ই মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী কলেজের কয়েকজন শিক্ষার্থী মিলে যাত্রা করে। সঙ্গীতের স্পৃহায় যুবসমাজকে সমাজের নানা অসঙ্গতির বিরুদ্ধে জাগ্রত করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

স/অ