সরস্বতী পূজায় শিক্ষা সামগ্রী নিয়ে রাম গোপালের ১৬ বছর

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌর এলাকায় সরস্বতী পূজা উপলক্ষে ১৬ বছর যাবত শিক্ষা সামগ্রী বিতরণ করেন সহকারি অধ্যাপক রাম গোপাল সাহা। প্রতি বছর তিনি সরস্বতী পূজার দিন সকাল থেকে শিশুদের মাঝে বিনামূল্যে এই শিক্ষা সামগ্রী বিতরণ করেন। পূজা মন্ডপে পূজা দেখতে আসা শিশুদের মাঝে শিক্ষা সামগ্রীর মধ্যে শিশুদের ছড়া ও ছবির বই, প্যাড খাতা, ডিকসনারী, পেন্সিল বক্স, টিফিন বক্স, গীতা, কলম, চকপেন্সিল, স্লেট, বই, খাতা ইত্যাদি বিতরণ করেন।

রাম গোপাল সাহা আড়ানী পৌর বাজারের নিজ উদ্দ্যেগে বাড়ির আঙ্গিনায় সরস্বতী পূজার অনুষ্ঠান করেন। তিনি তমামতলা ডিগ্রী কলেজের দর্শন বিভাগের সহকারি অধ্যাপক। বাবা রবীন্দ্র কান্তি সাহা ও মাতা শুচী বালা সাহা। এক ছেলে ও এক মেয়ে। এরমধ্যে ছেলে কম্পিউটার ইঞ্জিনিয়ার বিভাগে লেখা পড়া করছে। মেয়েকে অনাত্রে বিয়ে দিয়েছেন।

তবে তার দাদু মরহুম মনীন্দ্র নাথা সাহা বিশিষ্ঠ লেখক ছিলেন। তার প্রকাশিত ২৬টি বিভিন্ন বিষয়ের উপর গ্রন্থ প্রকাশিত হয়। এরমধ্যে উল্লেখ্যযোগ্য তমালতলার হাট, লাক টাকা, ঝড়া ফুল, একদা নিশীতে প্রভৃতি। তার ধারবাহিকতায় সহকারি অধ্যাপক রাম গোপাল সাহা ১৬ বছর যাবত শিশুদের মাঝে সরস্বতী পূজাতে শিক্ষা সামগ্রী বিতরন করে আসছেন।

আড়ানী পৌর এলাকার ৫ বছরের শিশু মনি কুমার পেন্সিল বক্স হাতে পেয়ে খুশি। সে জানায় গত বছর এই ম-প থেকে একটি টিফিন বক্র পেয়েছিলাম। এবার একটি পেন্সিল বক্স পেলাম।

আড়ানী পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শিক্ষক আসাদুজ্জামান রানা বলেন, অধ্যাপক রাম গোপাল সাহা প্রতি বছর সরস্বতী পূজাতে শিশুদের মাঝে শিক্ষা সমাগ্রী বিতরণ করেন এটা আমি জানি। তবে তার এই উদ্যোগকে স্বাগত জানান কাউন্সিলর।

অধ্যাপক রাম গোপাল সাহা সিল্কসিটি নিউজকে বলেন, আমার ভালো লাগা থেকে এই কাজ করি। শিশুদের আমার মরহুম দাদু ও মরহুম বাবা খুব ভালো বাসতেন। এছাড়া আমার দাদু শিশুদের নিয়ে লেখালেখি করতেন। আমাকেও শিশুদের ভালো লাগে, তাই আমি ১৬ বছর যাবত এই শিক্ষা সামগ্রী বিতরণ করছি। এছাড়া তিনি বাঘা উপজেলায় আড়াই শতাধিক সরস্বতী পূজা উদযাপন হচ্ছে বলে জানান।
স/শ