‘সরকারদলীয় ব্যবসায়ী সিন্ডিকেট ভাঙতে বারবার ব্যর্থ হয়েছেন বাণিজ্যমন্ত্রী’

সিল্কসিটি নিউজ ডেস্ক:

মাহে রমজানের পবিত্রতা রক্ষা, দিনের বেলায় হোটেল রেস্তোরাঁ বন্ধ রাখা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম স্থিতিশীল রাখা এবং সব ধরনের বেহায়াপনা বন্ধ রাখার দাবিতে বুধবার ইসলামী আন্দোলন বাংলাদেশ দেশব্যাপী জেলা ও মহানগরে রমজানের স্বাগত মিছিল করেছে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের ১৪ মার্চ দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা সভা থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। ২৩ মার্চ সারা দেশের থানায় থানায় এ স্বাগত মিছিল অনুষ্ঠিত হবে।

মাহে রমজানের পবিত্রতা রক্ষার দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ গুরুত্ব দিয়ে সারা দেশে শান্তিপূর্ণ স্বাগত মিছিল কর্মসূচি পালিত হয়েছে। কোন কোন জেলা প্রশাসনের বাধার মধ্য দিয়েও মিছিল হয়েছে।

ঢাকা জেলা উত্তর সাভারে কর্মসূচি পালন করতে চাইলেও মিছিল করতে দেয়নি প্রশাসন। যেসব জেলায় একযুগে এ কর্মসূচি পালিত হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা জেলা দক্ষিণ, ঢাকা জেলা দক্ষিণ, নারায়ণগঞ্জ জেলা ও নারায়ণগঞ্জ মহানগর, কিশোরগঞ্জ, গাজীপুর মহানগর, গাজীপুর জেলা, গোপালগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, শরীয়তপুর, রাজবাড়ী, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, ময়মনসিংহ মহানগর, ময়মনসিংহ উত্তর, মোমেনশাহী দক্ষিণ, রাজশাহী মহানগর, রাজশাহী জেলা, জয়পুরহাট, বগুড়া, পাবনা পূর্ব, পাবনা পশ্চিম, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নওগাঁ, চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর, চট্টগ্রাম দক্ষিণ, চট্টগ্রামপূর্ব, চট্টগ্রাম পশ্চিম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, নোয়াখালী উত্তর, নোয়াখালী দক্ষিণ, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, কুমিল্লা মহানগর, কুমিল্লা উত্তর, কুমিল্লা দক্ষিণ, কুমিল্লা পশ্চিম, বি-বাড়ীয়া, খুলনা মহানগর, খুলনা জেলা, ঝিনাইদহ, যশোর, নড়াইল, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রংপুর মহানগর, রংপুর জেলা, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট, ঠাকুরগাঁও, দিনাজপুর উত্তর, দিনাজপুর দক্ষিণ, গাইবান্ধা, পঞ্চগড়, পিরোজপুর, বরিশাল, ভোলা, ঝালকাঠি, বরগুনা ও পটুয়াখালী।

স্বাগত মিছিল পূর্ব সমাবেশগুলো থেকে জেলা নেতারা বলেন, রহমত, বরকত ও নাজাতের বার্তা নিয়ে রমজান সমাগত। রমজানের পবিত্রতা রক্ষা করা সবার দায়িত্ব। তাকওয়া অর্জনের এ মাসে তাকওয়াপূর্ণ পরিবেশ তৈরি করা সরকারের দায়িত্ব। বরাবরের মতো সরকার এ দায়িত্ব পালনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার সম্পূর্ণ বাইরে।

নেতারা বলেন, বাণিজ্যমন্ত্রী বলেছেন- ‘রমজানে দ্রব্যমূল্যের দাম বাড়বে না’ অথচ তার ঘোষণার আগে সরকারদলীয় ব্যবসায়ী সিন্ডিকেট বুর্জোয়া গোষ্ঠী শবেবরাতের আগেই বহুগুণ বাড়িয়ে জনগণকে নিষ্পেষণ করছে। বাণিজ্যমন্ত্রী এ সিন্ডিকেট ভাঙতে বারবার ব্যর্থ হয়েছেন। রোজাদার সাধারণ মানুষ স্বাভাবিকভাবে খেয়ে যেন রোজা পালন করতে পারেন সেই ব্যাপারে কার্যকরী উদ্যোগ নিতে আহ্বান জানান তারা।

ঢাকা মহানগর দক্ষিণের ২৭ থানায় স্বাগত মিছিল অনুষ্ঠিত
দেশব্যাপী ঘোষিত কর্মসূচি অনুযায়ী ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের ২৭ থানায় স্বাগত মিছিল অনুষ্ঠিত হয়েছে। পল্টন, শাহবাগ, নিউ মার্কেট, ধানমন্ডি, হাজারীবাগ, কামরাঙ্গীরচর, চকবাজার, কোতয়ালী, বংশাল, সূত্রাপুর, গেন্ডারিয়া, শ্যামপুর, কদমতলী পশ্চিম, কদমতলী পূর্ব, যাত্রাবাড়ী পূর্ব, যাত্রাবাড়ী পশ্চিম, ডেমরা উত্তর, ডেমরা দক্ষিণ, মুগদা, খিলগাঁও, সবুজবাগ, মতিঝিল, ওয়ারী থানা শাখা পৃথক পৃথক স্বাগত মিছিল বের করে।

মিছিলগুলোতে ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যায়। মিছিলগুলো থেকে নেতারা বিশ্বের অন্যান্য মুসলিম দেশগুলোর মতো বাংলাদেশেও নিত্যপণ্যের দাম কমানোসহ রোজাদারদের জন্য বিশেষ সুযোগ সুবিধা চালু করা এবং রমজানের পরিবেশ রক্ষার্থে সব ধরনের অশ্লীলতা বেহায়াপনা বন্ধ রাখতে হবে। যানজট নিরসন এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ-গ্যাসের ব্যবস্থা করতে হবে। সূত্র: যুগান্তর