সম্প্রচার কমে যাওয়ায় আফগান সাংবাদিকদের সুরক্ষা চায় সিপিজে

এখন আফগানিস্তানের প্রায় শতভাগ নিয়ন্ত্রণ করছে তালেবান। এ অবস্থায় ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস- সিপিজে’ আফগান পুরুষ ও মহিলা সাংবাদিকদের জীবন নিয়ে উদ্বিগ্ন। তারা যুক্তরাষ্ট্রকে সাংবাদিকদের জীবন রক্ষা করতে বলছে। আফগান সাংবাদিকদের নিরাপদ পারাপার এবং জরুরি ভিসার সুবিধা দিতে হবে বলে কমিটি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে দাবি জানিয়েছে।

তালেবানরা কাবুলে প্রবেশ করে প্রথম দিনেই আফগানিস্তানের জাতীয় রেডিও এবং টেলিভিশন আরটিএ-এর সরাসরি সম্প্রচার বন্ধ করে দেয়। সেখানকার সংবাদকর্মীদের সবাইকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। পাশাপাশি শামশাদ টিভি এবং টলো টিভির নিরাপত্তারক্ষীরা নিরস্ত্র ছিল। পরবর্তীতে তারাও কোন সরাসরি সম্প্রচার এবং অনুষ্ঠান সম্প্রচার করেনি। তালেবান দাবি করেছে যে, তারা চ্যানেলগুলির সুবিধা সুরক্ষিত করার দায়িত্বে রয়েছে, তাই গেটে সশস্ত্র প্রহরী রাখার দরকার নেই।

সিপিজে তাদের সর্বশেষ বিবৃতিতে বলেছে যে তারা শত শত আফগান সাংবাদিক এবং গণমাধ্যম কর্মীদের নিরাপত্তা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন যারা তালেবানদের লক্ষ্যবস্তু হতে পারে। “আফগান সাংবাদিকদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দায়িত্ব রয়েছে। যারা আন্তর্জাতিক মিডিয়ার জন্য তাদের দেশে একটি সমৃদ্ধ ও প্রাণবন্ত তথ্য স্থান তৈরি করেছে এবং ঘটনাগুলি তুলে ধরেছে।” বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়, বাইডেন প্রশাসন সংবাদপত্রের স্বাধীনতা রক্ষার জন্য এবং আফগান সাংবাদিক এবং মিডিয়া কর্মীদের অধিকারের পক্ষে দাঁড়ানোর জন্য তার ক্ষমতার মধ্যে সব করতে পারে এবং তাদের সেটা করা উচিত।

 

সূত্রঃ কালের কণ্ঠ