সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত মৈত্রী ট্রেন উদ্বোধন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকা-কলকাতা যাতায়াতকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি এখন সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত বগি পেল। রেলমন্ত্রী মুজিবুল হক শুক্রবার সকালে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে এই নতুন সেবার উদ্বোধন করেন।

 
তিনি বলেন, “ট্রেনযাত্রা আরও আরামদায়ক ও সহজ করতে শতভাগ শীতাতপ নিয়ন্ত্রিত নতুন এই ট্রেন দুই দেশের জনগণের বিরাট উপকার করেছে। ”

 
ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন এবং কলকাতার চিতপুর থেকে সপ্তাহে চার দিন মৈত্রী এক্সপ্রেসের সেবা চালু থাকলেও সম্পূর্ণ শীতাতপ সুবিধার ট্রেন এবারই প্রথম চালু হলো।

 
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন বলেন, ২০০৮ সালে মৈত্রী এক্সপ্রেস চালু হওয়ার পর থেকে বাংলাদেশ রেলওয়ে এই ট্রেনে নিত্যনতুন সুবিধা যোগ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

 
ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ছাড়াও রেল মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে।

 
কাস্টমস ও ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা মিলিয়ে ঢাকা থেকে কলকাতা পৌঁছাতে সময় লাগে প্রায় ১৩ ঘণ্টা। শুক্র, শনি, সোম ও বুধবার মৈত্রী এক্সপ্রেস বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন ছেড়ে যায়। এছাড়া শুক্র, শনি, রবি ও মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে এই ট্রেন কলকাতা থেকে ছেড়ে আসে।

 
ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে এবং কলকাতার চিতপুর রেলওয়ে স্টেশন থেকে আন্তর্জাতিক এ রুটের টিকেট সংগ্রহ করা যায়। কেনা যায় ফিরতি পথের টিকেটও। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টিকেট বিক্রি হয়। তবে ট্রেনে ভারত ভ্রমণের জন্য  ভিসার আবেদনের ক্ষেত্রে বাংলাদেশিদের ‘গেদে’ এবং ভারতীয়দের ‘দর্শনা’ সীমান্ত দিয়ে প্রবেশের কথা উল্লেখ করা বাধ্যতামূলক।

সূত্র: কালের কন্ঠ