সম্পত্তি জব্দ করলে অনেক বেশি কঠোর হওয়ার হুঁশিয়ারি রাশিয়ার

সিল্কসিটি নিউজ ডেস্ক :

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন যদি রাশিয়ার বিলিয়ন বিলিয়ন ডলারের সম্পত্তি জব্দ করে তাহলে আরও বেশি কঠোর অবস্থানে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে মস্কো।

২০২২ সালে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এরপর রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক ও অর্থমন্ত্রণালয়ের সঙ্গে লেনদেনে নিষেধাজ্ঞা দেয় পশ্চিমা জোট। জব্দ করা হয় প্রায় ৩০০ বিলিয়ন ডলারের রাশিয়ার সম্পত্তি।

রাশিয়ান জব্দ করা সম্পত্তি থেকে পাওয়া লাভের অর্থ ব্যবহারের জন্য একটি আইন পাস করেছে ইউরোপীয় ইউনিয়ন। মূলত ইউক্রেনের অবকাঠামোখাত পনর্গঠনের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সম্পত্তি জব্দের বিষয়টিকে চুরি হিসেবে অখ্যায়িত করেছেন। এ ব্যাপারে রাশিয়া অনেক বেশি কঠোর হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে ইসরায়েল-ইউক্রেন ও তাইওয়ানের জন্য বহুল প্রতিক্ষিত ৯৫ বিলিয়ন বা নয় হাজার ৫০০ কোটি ডলারের বিল পাস হয়েছে মার্কিন সিনেটে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালের দিকে কংগ্রেসের উচ্চ কক্ষে এই বিলের অনুমোদন হয়। এখন এই বিলের গন্তব্য রিপাবলিকানদের নিয়ন্ত্রণে থাকা হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। ধারণা করা হচ্ছে, সেখানে এই বিল পাস হওয়ার সম্ভাবনা কম।