সমাবর্তন উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে রাবি-রুয়েট

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী শনিবার (৩০ নভেম্বর) ও রবিবার (১ডিসেম্বর)। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদ।

সমাবর্তন উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে দেশের অন্যতম বিদ্যাপিঠ রাবি ও রুয়েটের প্রতিটি আনাচে-কানাচে। বিভিন্ন ভবন ও এর আশেপাশে পরিচ্ছন্নতা ও শোভাবর্ধনের কাজ শেষ হয়েছে।

Image may contain: one or more people, night and outdoor

এদিকে সড়কের পাশের গাছগুলোতে সাদা-লাল রঙ ও ভবন গুলোতে বাহারি রঙের ছড়াছড়ি যেন যেন আলোকচ্ছটায় চিরচেনা রূপে নতুন মাত্রা যোগ হয়েছে। যা সমাবর্তনের আবেশকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। ফলে সমাবর্তনকে ঘিরে শিক্ষক-শিক্ষার্থীসহ ক্যাম্পাসের আনাচে-কানাচে যেন উৎসবের আমেজ বইছে। এছাড়া সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সুষ্ঠুভাবে সমাবর্তন সম্পন্ন করতে সাংগঠনিক কমিটিসহ রাবিতে ১৬ টি উপ-কমিটি কাজ করছে। নির্ধারিত সময়ের আগেই অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন করতে ব্যস্ত রয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্তা-ব্যক্তিরা।

রাবি ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চ নির্মাণের কাজ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন রঙ করা হয়েছে। ক্যাম্পাসের গাছগুলোতে রঙ করাসহ বেশ কয়েকটি সড়ক সংস্কার ও ঝোপঝাড় পরিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থেকে শহীদ ড. শামসুজ্জোহা চত্বর পর্যন্ত ফুটপাত ও বাগানের সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। সিনেট ভবন থেকে কাজলা ফটক পর্যন্ত প্যারিস রোডে ফুটপাত নির্মাণ করা হচ্ছে।

সৈয়দ আমীর আলী হল সংলগ্ন হেলিপ্যাড থেকে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম পর্যন্ত সড়কে কারপেটিং করা হয়েছে। জুবেরি ভবন ও শহীদ হবিবুর রহমান হলের মাঠে প্রস্তুত করা হয়েছে অতিথিদের গাড়ি পার্কিংয়ের স্থান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ কয়েকটি ভবন রঙিন আলোকচ্ছটায় সাজানো হয়েছে।

সমাবর্তন উপলক্ষে পুরো ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা বেশ জোরদার করা হয়েছে। এসএসএফ (স্পেশাল সিকিউরিটি ফোর্স), পুলিশ, র‌্যাব, গোয়েন্দা বাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্কাবস্থানে রয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আগামীকাল শনিবার (৩০ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে হেলিকপ্টারে করে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ আমীর আলী হল সংলগ্ন হেলিপ্যাডে অবতরণ করবেন রাষ্ট্রপতি। এরপর রাবি স্টেডিয়ামে আয়োজিত একদশ সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তিনি।

Image may contain: night and outdoor

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এবারের সমাবর্তন বক্তা ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক রঞ্জন চক্রবর্তী।

রাষ্ট্রপতির সমাবর্তন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণার পর জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে। পরে বিকেল সাড়ে ৪টার দিকে তিনি বিশ্ববিদ্যালয় ছাড়বেন। এ দিন রাতে তিনি রাজশাহীতেই রাত্রিযাপন করবেন।

এর পর রোববার (০১ ডিসেম্বর) দুপুর ৩টার দিকে রাষ্ট্রপতি আবদুল হামিদ রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) পঞ্চম সমাবর্তনে সভাপতিত্ব করবেন। সমাবর্তন আনুষ্ঠানিকতা শেষে এ দিন বিকেল সাড়ে ৪টার দিকে তিনি হেলিকপ্টারে করে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

এবারের রাবির সমাবর্তনে অংশ নিতে মোট ৩ হাজার ৪৩১ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। এর মধ্যে কলা অনুষদের ৬৬৬ জন, আইন অনুষদের ৮৯ জন, বিজ্ঞান অনুষদের ৩৭৭ জন, বিজনেস স্টাডিজ অনুষদের ৫০৫ জন, সামাজিক বিজ্ঞান অনুষদের ৫৮১ জন, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ৩১০ জন, কৃষি অনুষদের ৮৫ জন, প্রকৌশল অনুষদের ১৩৫ জন ও চারুকলা অনুষদের ৪৩ জন নিবন্ধন করেছেন। বিভিন্ন ইনস্টিটিউটসগুলোর ৬ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছে।

এছাড়া এমবিবিএস (ব্যাচেলর অব মেডিসিন ও ব্যাচেলর অব সার্জারি) ও বিডিএস (ব্যাচেলর অব ডেন্টাল সার্জন) ডিগ্রির জন্য যথাক্রমে ৫১১ ও ১২৩ জন নিবন্ধিত হয়েছেন।

ভিডিও

স/অ