সবুজ নগরী গড়তে কেন্দ্রীয় কিশোর পাঠাগারের বৃক্ষরোপন

নিজস্ব প্রতিবেদক:
সম্প্রতি জাতিসংঘের বরাত দিয়ে যুক্তরাজ্যের প্রভাবশালী পত্রিকা দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশ পেয়েছে রাজশাহীর সৌন্দর্যের কথা।এশিয়ার শহর গুলোর মধ্যে রাজশাহী বাতাসে মানুষের জন্য ক্ষতিকর উপাদান দ্রুত কমিয়ে আনছে। আর এ সফলতা এনে দিয়েছে সবুজায়ন। বিশ্লেষকদের মতে, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে এ সবুজায়ন অব্যাহত রাখতে হবে।

 
সেই লক্ষ্য নগরীতে ১০ হাজার গাছের চারা লাগানোর কর্মসূচি হাতে নিয়েছে কেন্দ্রীয় কিশোর পাঠাগার। সোমবার হাউজিং এস্টেট উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ২০০ ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিরতণের মধ্যে দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

 
এদিন দুপুর ১২টায় এ কর্মসূচির উদ্বোধন করেন, সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ইমরান আহমেদ।তিনি বলেন, এটি একটি মহৎ উদ্যোগ। রাজশাহী মহানগরী ইতোমধ্যেই দুষণরোধে সারা পৃথিবীতে শ্রেষ্ট হয়েছে। এটা সম্ভব হয়েছে বেশি করে গাছ লাগানোর জন্যই। রাজশাহীর এ সুনাম ধরে রাখতে হলে অবশ্যই বেশি করে গাছ লাগানো প্রয়োজন।

4

কেন্দ্রীয় কিশোর পাঠাগারের প্রতিষ্ঠাতা সোহাগ আলী জানান, প্রাকৃতিক নানান প্রভাবের কারণে রাজশাহী মহানগরী পরিবেশগতভাবে ঝুঁকির মধ্যে আছে। আর এ থেকে উত্তোরণের সবচেয়ে ভালো উপায় হচ্ছে গাছ লাগানো। মহানগরীকে সবুজায়ন করার জন্যই এ উদ্যোগ।

এ সময় উপস্থিত ছিলেন হাউজিং এস্টেট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুল ইসলাম, ১৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, শহিদ আবুল কালাম আজাদ পাঠাগারের প্রতিষ্ঠাতা হাসিনুর রহমান, রহিম বক্স স্মৃতি পাঠাগারের সভাপতি জিয়াউর রহমান, কেন্দ্রীয় কিশোর পাঠাগারের কোষাধ্যক্ষ আব্দুল খালেক প্রমুখ ।

স/শ