সংসদ নির্বাচন: হঠাৎ চাঁপাইনবাবগঞ্জ ‍সীমান্তে ভারতীয় আগ্নেয়াস্ত্রের অানাগোনা

কামাল হোসেন, চাঁপাইনবাবগঞ্জ:

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন এলাকা দিয়ে অবাধে ভারতীয় আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক দ্রব্য দেশের অভ্যন্তরে প্রবেশ করছে। হঠাৎ গেল এক সপ্তাহে এর আমদানি আরো বেড়েছে।

এনিয়ে শিবগঞ্জ সীমান্তে গত এক সপ্তাহে ১০টি অস্ত্র, ১১টি ম্যাগজিন ও ৩৭ রাউন্ড তাজা গুলি উদ্ধার করেছে বিজিবি। তবে এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি বিজিবি।

সীমান্তবর্তী পথ দিয়ে ব্যাপকহারে এসব অবৈধ আগ্নেয়াস্ত্র দেশের অভ্যন্তরে বিভিন্ন রুটে ছড়িয়ে পড়ছে।বিভিন্ন অঞ্চলের চাহিদা মতাবেক তা সরবরাহ করা হচ্ছে। অস্ত্র চোরাচালান কঠোর হস্তে দমন করা না হলে আগামি জাতীয় সংসদ নির্বাচনে এর ব্যাপক প্রভাব পড়বে বলে রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করছেন।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জ ৫৯ বিজিবির ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এসএম সালাহ উদ্দিন সিল্কসিটি নিউজকে জানিয়েছেন, ১৬ নভেম্বর রাতে উপজেলার নামোচাকপাড়া সীমান্তের ১৮৩/৪-এস পিলার সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে একটি প্লাস্টিক ব্যাগে পরিত্যক্ত অবস্থায় থাকা চারটি ওয়ান শুটারগান উদ্ধার করা হয়। এদিকে ১৯ নভেম্বর উপজেলার তেলকুপি সীমান্তের ১৮০/৯-এস মেইন পিলারের কাছ থেকে দুটি অস্ত্র, চারটি ম্যাগাজিন ও ১৪ রাউন্ড তাজা গুলি উদ্ধার করা হয়।

অপরদিকে, ২১ নভেম্বর সোনামসজিদ সীমান্তের মেইন পিলার ১৮১/৭-এস এর ৭০০’ গজ বাংলাদেশের অভ্যন্তরে হুদমাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় একটি খরের পালার ভেতর পলিথিনে মোড়ানো অবস্থায় একটি অস্ত্র, একটি ম্যাগাজিন ও চার রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ ৫৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক সাজ্জাদ সরোয়ার জানান, সর্বশেষ ২২ নভেম্বর উপজেলার শিংনগর বিওপির একটি টহল দল সীমান্ত মেইন পিলার ১৭২ হতে ৫০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে রাঘববাটি মাঠে পরিত্যক্ত অবস্থায় একটি ব্যাগ তল্লাশী করে দুটি পিস্তল, তিনটি ম্যাগাজিন ও ১৩ গুলি উদ্ধার করা হয়। এর আগে সোনামসজিদ বাটুলপাড়া এলাকায় মেইন পিলার ১৮৪/৩-এস ১০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে পরিত্যক্ত অবস্থায় একটি বিদেশি অস্ত্র, তিনটি ম্যাগাজিন ও ছয় রাউন্ড গুলি করতে সক্ষম হয় বিজিবি।

এ বিষয়ে জানতে ৫৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এসএম সালাহ উদ্দিন জানান, আসামিরা পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব না হলেও, সীমান্তে সকল ধরণের অস্ত্র, গোলাবারুদ ও মাদকদ্রব্য চোরাচালানের বিরুদ্ধে বিজিবির এই অভিযান অব্যহত থাকবে। নির্বাচনকে কেন্দ্র করে প্রয়োজনীয় আরো কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

স/অ