সংসদ অধিবেশন বসছে পহেলা সেপ্টেম্বর, এবারেও দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ

একাদশ জাতীয় সংসদের ১৪তম অধিবেশন আগামী পহেলা সেপ্টেম্বর বসবে। ওই দিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে। আজ সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেছেন বলে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে আহ্বান করা সংসদের আগামী অধিবেশন সংক্ষিপ্ত হবে। যা তিন থেকে পাঁচ দিন চলতে পারে। অধিবেশনের প্রথম দিনে চলতি সংসদের সদস্য অধ্যাপক মো. আলী আশরাফের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা হবে। অধিবেশনে প্রশ্নোত্তর ও বিভিন্ন নোটিশ নিয়ে আলোচনা ছাড়াও কয়েকটি বিল পাস হবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

সর্বশেষ অনুষ্ঠিত চলতি সংসদের ত্রয়োদশ (বাজেট) অধিবেশন গত ৩ জুলাই শেষ হয়। করোনা স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে ১২ কার্যদিবসের এই অধিবেশন চলে। বাজেট অধিবেশনের মতো আগামী অধিবেশনে প্রবেশের জন্য করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক করা হবে। এজন্য মন্ত্রী-এমপি ছাড়াও কর্মকর্তা-কর্মচারীদের করোনা টেস্ট করাতে হবে। তিন দিন পর পর নমুনা পরীক্ষা করাতে হবে। সংসদ চলাকালীন দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ থাকবে বলে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ