‘সংসদে প্রতিনিধিত্বকারী দল নিয়ে হবে নির্বাচনকালীন সরকার’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়ে নির্বাচনকালীন সরকার গঠনের কথা জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, নির্বাচনকালীন সরকারে ১৪ দলের প্রতিনিধি থাকবে কি না বড় কথা নয়, জাতীয় সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলো নিয়ে নির্বাচনকালীন সরকার হতে পারে। তবে এর আকার হবে ছোট। যা হবে প্রধানমন্ত্রী করবেন। এটা তার এখতিয়ার।

তিনি বলেন, এখন বিএনপি নির্বাচনে আসবে কী আসবে না সেটা তাদের ব্যাপার। গতবার তাদেরকে নির্বাচনকালীন সরকারে ডাকা হয়েছিল। এমনকি স্বরাষ্ট্রমন্ত্রীর অফার দেওয়া হয়েছিল। কিন্তু তারা সাড়া দেননি। এখন তারা সাড়া  দিলেই কী আর না দিলেই কী।

সংবিধান অনুযায়ী আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সংবিধান পরিবর্তন ও সংশোধনের কোনো সুযোগ নাই। আগামী নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। নির্বাচনকালীন সরকারের অধীনে অন্য দেশের মতোই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীনভাবে সংবিধান প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন পরিচালনা করবে। আর নির্বাচনকালীন সরকার তাদের প্রয়োজনীয় সহযোগিতা দেবে।

নির্বাচনের আগে সংসদ ভেঙে দিতে হবে, প্রধান্ত্রমন্ত্রীকে পদত্যাগ করতে হবে বিএনপির এমন বক্তব্যের কড়া সমালোচনা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, কথায় কথায় তারা প্রধানমন্ত্রীর পদত্যাগ চান। কেন তিনি পদত্যাগ করবেন? কী কারণে। মির্জা ফখরুল না কি জেল থেকে এসে খালেদা জিয়া দেশ চালাবেন? নির্বাচন নিয়ে গাজাখুরি কথাবার্তা বলে তো লাভ নেই। নির্বাচনকালীন সরকার সংবিধানে যেভাবে আছে সেভাবেই সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ স্বৈরাতান্ত্রিক দেশের তালিকায় জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, যে মুহূর্তে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘের স্বীকৃতি পেল, সেই মুহূর্তে এই রিপোর্ট। এতে রহস্য আছে। আমরা তাদের কাগজপত্র সংগ্রহ করেছি। বিষয়টি আমরা খতিয়ে দেখছি।

তৃণমূলে আওয়ামী লীগের অবস্থানের বিষয়ে তিনি বলেন, আগামীতে তৃণমূলের শতাধিক নির্বাচন রয়েছে। সেদিকে চোখ রাখুন, আওয়ামী লীগের জনপ্রিয়তা দেখতে পাবেন। এর আগে পৌরসভা নির্বাচনে ৯০ শতাংশ আমরা জিতেছি, কিন্তু কেউ সেটা বলে না। রংপুরে আর কুমিল্লায় হারলাম তা নিয়ে কতকথা। আমরা বাকী সবখানে জিতেছি সেটা কারো চোখে পড়ে না।

তিনি সমালোচনা করে বলেন, বিএনপি এখন আইনজীবী সমিতি নির্বাচনে জিতে দেশ জয়ের স্বপ্ন দেখছে। সুপ্রিম কোর্টে বিএনপি জিতেছে, মনে হয় পুরো দেশ জিতে ফেলেছে। তারা এভাবেই স্বপ্ন দেখেন।

আমরা তো ঢাকা বারে জিতেছি, কক্সাবাজার, রাজশাহীর মত এলাকায় জিতেছি। মূলত তৃণমূলে আমাদের অবস্থান শক্তিশালী। তৃণমূলের ভোটে আগামী নির্বাচনে আমরা জয়ী হবো- এভাবেই দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ওবায়দুল কাদের।

মহাসড়কের বেহাল দশায় ভোগান্তি কবে নিরসন হবে- জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, আপনারা সঙ্গে চলেন মহাসড়কের বেহাল দশা কোথায় দেখে আসি। এখন নির্মাণাধীন কাজ নিয়ে বেহাল দশা বলা হচ্ছে। এটা নিয়ে কথা বললে তো হয় না। আমাদের তো জন্মের যন্ত্রণা রয়েছে। রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন হয়েছে। আজকে পদ্মাসেতু হচ্ছে, ফোরলেন এইটলেন, ফ্লাইওভার হচ্ছে। নির্মাণাধীন কাজের সময় ভোগান্তি তো কিছুটা হবে।

ধৈর্য্য ধরুন, তবে আগামী নির্বাচনের আগে খুড়াখুড়ি, যানজট ইত্যাদি দুর্ভোগ সহনীয় পর্যায়ে চলে আসবে। তাই সবাইকে বলব- একটু ধৈর্য্য ধরতে, সাংবাদিকদেরও বলব সহনশীল হতে, বলেন ওবায়দুল কাদের।

রাইজিংবিডি