সংলাপের আড়ালে ‘ভিন্ন মতলব’ থাকলে আমরাও প্রস্তুত

সিল্কসিটিনিউজ ডেস্ক:  লোক দেখানো সংলাপে অংশ নিয়ে ভেতরে ভেতরে অন্য প্রস্তুতি নিলে সেই পরিস্থিতির জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগও প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আর আগামী ৭ নভেম্বরের পর কোনো সংলাপ হবে না বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

শনিবার (৩ নভেম্বর) ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কাদের।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদকবলেন, আমরা সতর্ক, কারো মনে যদি ভিন্ন কোনো মতলব থাকে, কেউ যদি লোক দেখানো সংলাপে অংশ নেয় এবং ভেতরে ভেতরে অন্য প্রস্তুতি নিতে থাকে। নির্বাচনের প্রস্তুতির পাশাপাশি কেউ কেউ যদি নাশকতার ছক আঁকে, তারপর যদি সহিংসতার দিকে পা বাড়ান, সেই অবস্থার জন্য আমরাও প্রস্তুত।

তিনি বলেন, আমরা সংলাপে বসছি, নির্বাচনের প্রস্তুতিও নিচ্ছি, সঙ্গে সঙ্গে যদি কেউ নির্বাচন বানচালের চক্রান্ত করে তার সমুচিত জবাব দেওয়ার জন্য আমরা প্রস্তুত।

সংলাপে সব দলের ঐক্যমতে পৌঁছানো প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সবাই তো আর সন্তুষ্ট হবেন না। বিএনপি সংলাপে সন্তুষ্ট হবেন কী হবেন না- আমরা দল নেতার বক্তব্যেকেই প্রধান্য দিচ্ছি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ড. কামাল হোসেন, তিনি কিন্তু বলেছেন, ভালো আলোচনা হয়েছে। কাজেই আমরা সেটা নিয়েই আপাতত থাকি। গতকাল বি. চৌধুরীর নেতৃত্বে যে সংলাপ হয়েছে সবাই কিন্তু একই সুরে কথা বলেছেন।

কাদের বলেন, আমাদের নেত্রী বলেছেন, দাবির মধ্যে যেগুলো গ্রহণযোগ্য, যেগুলো সংবিধান লঙ্ঘন করবে না, যেগুলোর জন্য সংবিধান সংশোধন করতে হবে না, সেগুলো মেনে নিতে কোনো আপত্তি নেই। কিছু বিষয় আছে ইলেকশন কমিশনের ব্যাপার। ইলেকশন কমিশন সিদ্ধান্ত নেবেন।

তিনি বলেন, ভবিষ্যত নিয়ে সব সময় আশাবাদী হতে হয়। আমরা চাই, একটা সুষ্ঠু, ক্রেডিবল, একসেপ্টেবল, পার্টিসিপেটরি, ইনক্লুসিভ ইলেকশন। সেজন্য সবাই অংশ নিক, নিবন্ধিত রাজনৈতিক দলগুলো নির্বাচনে অংশ নেবে এটাই আমাদের প্রত্যাশা। এর কোনো ব্যত্যয় যদি হয় সেটা দেশের জন্য ভালো হবে না।

৭ নভেম্বরের পর সংলাপ নয়, আরো দল সংলাপে আগ্রহী
সংলাপের দরজা সবার জন্য খোলা জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমাদের নেতা (শেখ হাসিনা) বলেছে, আমার দরজা-সংলাপের দরজা সবার জন্য খোলা। কাজেই আমরা কাউকে নিরাশ করবো না।

তিনি বলেন, সংলাপে অংশ নেওয়া পার্টি, সব মিলিয়ে পার্টি ৮০টার মতো হয়ে যায়। এ পর্যন্ত আমরা ৩২টি আবেদন পেয়েছি। এর মধ্যে ১৪ দল এবং জাতীয় পার্টি ছাড়া আমরা ৩১টি আবেদন পেয়েছি।

৭ নভেম্বরের পর সংলাপ হবে না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমরা ৮ তারিখ পর্যন্ত যেতে পারছি না, কারণ সিডিউল ডিক্লেয়ার, নমিনেশন নেওয়ার বিষয় আছে। আমরা ৭ তারিখে শেষ করবো। ৪ তারিখে ১৪ দল, ৫ তারিখে হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টির সঙ্গে আমরা বৈঠক করবো। এরপর ইসলামী কিছু দল আছে, সিপিবির নেতৃত্বে বাম গণতান্ত্রিক জোটও সংলাপে অংশ নেবে।