রাসিক নির্বাচন

সংরক্ষিত ২৪ ও সাধারণ পদে ৫৭ জনের মনোনয়নপত্র উত্তোলন

নিজস্ব প্রতিবেদক : 
রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে আজ বুধবার বিপুল পরিমান মনোনয়নপত্র উত্তোলন হয়েছে। এদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ৮১ জন প্রার্থী মনোনয়ন উত্তোলন করেন। এরমধ্যে সংরক্ষিত আসনে ২৪ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৫৭ জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন।

তিনি জানান, গত ২৭ এপ্রিল থেকে রাজশাহী সিটি করপোরেশনর বির্নাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। তবে প্রার্থীরা মনোনয়নপত্র উত্তোলন শুরু করেন ৩০ এপ্রিল রোববার থেকে। গতকাল মঙ্গলবার মোট ৫৯ জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেন। এরমধ্যে সংরক্ষিত পদে ১৬ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৪৩ জন। আজ বুধবার মনোনয়নপত্র উত্তোলনের হার আগের দিনের চেয়ে বেশি। এখন পর্যন্ত রাসিক নির্বাচনে সংরক্ষিত ও সাধারণ পদে ১৪০জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন।

তিনি বলেন, এরই মধ্যে অনেক প্রার্থী মনোনয়নপত্র উত্তোলনের পর জমাও দিয়েছেন। অনেকেই আবার দেননি। তবে মেয়র পদে এখনো কোনো মনোনয়নপত্র উত্তোলন হয়নি।

তিনি আরো বলেন, প্রার্থীরা চাইলে যেকোনো সময় এসে মনোয়নপত্র উত্তোলন করতে পারবেন। তবে প্রার্থীদের মানতে হবে নির্বাচনী আচারণবিধি। কোনো অবস্থাতেই নির্বাচনী আচারণ বিধি লঙ্ঘন করা যাবে না।

এবার রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দিবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথম ভোট দিবেন। গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার। এবার সম্ভাব্য ১৫২ টি ভোটকেন্দ্রের ১১৭৩ টি কক্ষে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২১ মে নমিনেশন দেয়া শুরু হবে। ২৩ মে মনোনয়ন দাখিলের শেষ সময়। এছাড়া ২ জুন প্রতীক বরাদ্দ দেয়া হবে।