সংযুক্ত আরব আমিরাতের ৪৭তম জাতীয় দিবস আজ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সংযুক্ত আরব আমিরাতের ৪৭ তম স্বাধীনতা দিবস আজ। ১৯৭১ সালের ২ ডিসেম্বর ব্রিটিশদের সীমানা নির্ধারণের মধ্য দিয়ে দেশটি স্বাধীনতা লাভ করে। দিবসটিকে ঘিরে স্থানীয় ছাড়াও বিভিন্ন দেশের প্রবাসীদের মনে আনন্দের জোয়ার বয়ে চলেছে। ইতোমধ্যে দিবসটি উপলক্ষে বিভিন্ন জেলখানা থেকে ১৫০০ এর অধিক কয়েদিকে মুক্তি দিয়েছে দেশটির সরকার। দেশটির ফেডারেল ও প্রাদেশিক সরকার আমিরাতীদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা ঘোষণা করেছেন। পাবলিক ও প্রাইভেটে সেক্টরে ছুটি ঘোষণা করা হয়েছে। মার্কেট, সুপার মার্কেট ও মলগুলো দেশটির জাতীয় দিবস উপলক্ষে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।

সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। স্বাধীনতা দিবসে সরকারি ছুটি থাকায় প্রবাসীরা স্থানীদের সাথে দিনের নানা কর্মসূচি হাতে নিয়েছেন। আমিরাতের রাষ্ট্রপ্রতি, প্রধানমন্ত্রী ও প্রদেশিক শাসকেরা পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাংলাদেশি প্রবাসীরা নানা আয়োজনের দিবসটি পালনের উদ্যোগ নিয়েছেন।

বিশ্বের সর্বোচ্চ ভবন ছাড়াও গুরুত্বপূর্ণ স্থাপনায় আলোর ঝলকানি ছিল চোখে পড়ার মতো। আমিরাতের জাতীয় দিবস উপলক্ষে নানা অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা, বিমান মহড়া, ড্যান্সিং ঝরনা, আলোকসজ্জা, নানা রঙের আতশ বাজি/ তারা বাজির ঝলকানি। আমিরাতের উঁচু উঁচু বিল্ডিংগুলোর রং বেরঙের সাজ আর আলোর ঝলকানী দেশটির প্রতিটি শহরকে অপূর্ব করে তুলেছে। আমিরাতের প্রধান প্রধান সড়কসহ শহরের সড়কগুলো জাতীয় পতাকার পাশাপাশি আলোকিত ফরটি সেভেন শোভা বাড়াচ্ছে। পুরো ডিসেম্বর জুড়ে চলবে এ সাজসজ্জা আর আলোর ঝলকানি।

সংযুক্ত আরব আমিরাত নানা অর্জনের মাঝে স্থাপনা, মানব সম্পদ উন্নয়ন ও প্রবৃদ্ধির দিক দিয়ে বিশ্বের অন্যতম উন্নত দেশে পরিণত হয়েছে। ৪৭ বৎসরে বিশ্বের এ দেশটি বিশ্বের দ্বিতীয়তম নিরাপদ রাষ্ট্রে পরিণত হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে পাসপোর্ট পৃথিবীর সবচেয়ে পাউয়ারফুল হিসেবে ইনডেক্স র‍্যাঙ্কিং-এ প্রথম হয়েছে। এ দেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৬৭ টি দেশে ভিসা ফ্রি এন্ট্রি হওয়া যায়।

দেশটির জনক ও রাষ্ট্রপতি মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান দেশটিকে যেভাবে সাজিয়ে গিয়েছেন তাঁর যোগ্য উত্তরসূরী তারই প্রথম পুত্র বর্তমান প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ এ ধারা অব্যাহত রেখে দেশটিকে বিশ্বের উন্নত দেশের প্রথম সারিতে নিয়ে গেছেন। এখানকার স্থানীয়রা যেমন দেশটিকে ভালবাসে আর গর্ব করে তেমনি দেশটিতে অবস্থানরত নানাদেশের ৭০ লাখের বেশী প্রবাসীরা দেশটিকে তাদের দ্বিতীয় আবাসভূমি বলে মনে করেন।

এখানে বৈধ-অবৈধ মিলিয়ে প্রায় ৮ লক্ষাধিক বাংলাদেশি প্রবাসী রয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশ থেকে ১৪ দিনের ব্যবধানে এক কালের মৎস্য-খেজুরের দেশ নামে খ্যাত সংযুক্ত আরব আমিরাত স্বাধীন হলেও দেশটি আমাদের চেয়ে অনেক এগিয়ে গিয়েছে। দেশটির শাসকবর্গ মেধা-শ্রম ও সততা দিয়ে বিশ্বের দরবারে দেশটিকে মাথা উঁচু করে দাঁড়িয়ে রাখতে সক্ষম হয়েছে।