সংবিধানবহির্ভূত বিষয় নিয়ে সংলাপ হতে পারে না : তথ্যমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সামনে নির্বাচন নিয়ে একটা আলোচনার সূত্রপাত হয়েছে। নির্বাচন নিয়ে সব সময় আলোচনা হতে পারে। কিন্তু সংবিধানবহির্ভূত বিষয় নিয়ে কোনো আলোচনা বা সংলাপ হতে পারে না।

 

আজ শনিবার বেলা ১২টায় কুষ্টিয়ার মিরপুরে বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তথ্যমন্ত্রী।

 

‘সংলাপ এবং সমঝোতার পথ যদি বন্ধ হয়, তাহলে আন্দোলন ছাড়া বিএনপির কোনো পথ থাকবে না’— বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কথা বলেন তথ্যমন্ত্রী।

 

জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, নির্বাচন যথাসময়ে হবে এবং নিয়মমাফিক হবে। নির্বাচনের সময়ে কী ধরনের সরকার থাকবে এ ব্যাপারে নতুন করে একটা বিভ্রান্তি তৈরি করার প্রচেষ্টা শুরু হয়েছে। মনে রাখতে হবে আমাদের সংবিধান এবং আদালত এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দিয়ে দিয়েছে। সংবিধান ও আদালতের রায় অনুযায়ী নির্বাচনের সময়ে বা কোনো সময়ে অনির্বাচিত অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিধান বাংলাদেশে নেই। সুতরাং অনির্বাচিত এবং মনগড়া একটি নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাবটা কার্যত নির্বাচনকে ভণ্ডুল করার প্রস্তাব। কার্যত বাংলাদেশকে একটি সংকটে ফেলার প্রস্তাব।

তথ্যমন্ত্রী আরো বলেন, সংলাপ তো হতেই পারে, গণতন্ত্রে সংলাপ আছে। কিন্তু সংবিধানবহির্ভূত কোনো বিষয় নিয়ে সংলাপ হতে পারে না।

 

বিএনপির আন্দোলনের হুমকি প্রসঙ্গে হাসানুল হক ইনু বলেন, যেকোনো নাগরিকের আন্দোলন করার অধিকার আছে। যাঁরা আন্দোলন করবেন তাঁদের কর্মসূচি আমরা দেখব। এ ব্যাপারে আমাদের কোনো মাথাব্যথা নাই। কিন্তু আন্দোলনের নামে অতীতের মতো কেউ যেন আগুন যুদ্ধ, জঙ্গিদের উসকানি বা নাশকতা অন্তর্ঘাতে লিপ্ত না হয়।

 

তথ্যমন্ত্রী আরো আরো বলেন, ‘আমাদের মনে রাখতে হবে বিএনপির ইতিহাস হলো অন্তর্ঘাত, নাশকতা, আগুনযুদ্ধ ও জঙ্গিবাদের উসকানির ঘটনা। আমরা আশা করি, তারা অতীত থেকে শিখবেন। গণতন্ত্রের বুলি আওড়াতে আওড়াতে দেশকে আগুন যুদ্ধের দিকে ঠেলে দেবে না।

 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজিবির কুষ্টিয়া মিরপুর সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মাহবুবুর রহমান, বিজিবির ৪৭ ব্যাটালিয়নের অধিনায়ক ও বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি লেফটেন্যান্ট কর্নেল শহিদুল ইসলাম, কেন্দ্রীয় জাসদের সাংগঠনিক সম্পাদক আবদুল আলীম স্বপনসহ বিজিবির কর্মকর্তা, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

সূত্র: এনটিভি