সংকট সমাধানে ‌‘ঐতিহাসিক সুযোগ’ কাজে লাগান: আফগান প্রতিনিধি দলকে পাকিস্তান

আফগানিস্তানে ক্ষমতার পালাবদলকে ঐতিহাসিক সুযোগ হিসেবে উল্লেখ করে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরোশি  বলেন, দেশটির সংকট সমাধানে রাজনৈতিক নেতাদের এই সুযোগ কাজে লাগাতে হবে।

সোমবার আফগানিস্তানের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর পাক পররাষ্ট্র দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই কথা বলা হয়েছে।

এর আগে আফগানিস্তান থেকে প্রতিনিধিদলটি পাকিস্তান পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কোরেশি তাদেরকে স্বাগত জানান।

আফগান প্রতিনিধি দলে রয়েছেন, স্পিকার উলুসী জিরার মীর রেহমান রেহমানী, সাবেক মন্ত্রী সালাহউদ্দিন রব্বানী, সাবেক ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ইউনুস কানুনি, সিনিয়র নেতা আহমদ জিয়া মাসউদ, আহমদ ওয়ালি মাসুদ, আবদুল লতিফ পেদ্রাম, খালিদ নূর এবং ওস্তাদ মোহাম্মদ মহাকিক।

আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার জন্য পাকিস্তান গঠনমূলক ভূমিকা পালন করবে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে শান্তিপূর্ণ, ঐক্যবদ্ধ, গণতান্ত্রিক, টেকসই ও উন্নত আফগানিস্তান প্রতিষ্ঠা করা।

তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করার পর প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়েছেন এবং সেখানে অনেকটা বিশঙ্খলাপূর্ণ অবস্থা বিরাজ করছে।

এ প্রেক্ষাপটে পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা আশা করি আফগানিস্তানের সমস্ত নেতা দেশটির বৃহত্তর স্বার্থে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা জোরদার করবেন।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন