শ্রীমঙ্গলে লাইনচ্যুত ট্রেনের ওয়াগান থেকে তেল লুটপাট

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

শ্রীমঙ্গলে মালবাহী ট্রেনের সাতটি তেলবাহী ওয়াগান লাইনচ্যুত হয়ে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। সেই সঙ্গে কাত হয়ে পড়া ট্রেনের ওয়াগন থেকে তেল লুটপাটের ঘটনা ঘটেছে। শ্রীমঙ্গলের সাতগাও এলাকায় শনিবার দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বগি লাইনচ্যুত হওয়ার পরপরই এর ভেতরে থাকা তেল সংগ্রহে ভীড় করছেন এলাকার মানুষ। যে যেভাবে পারছেন তেল সংগ্রহ করছেন। কেউ বালতিতে করে, কেউ গ্লাসে বা মগে আবার কেউ ভাতের গামলা নিয়েও তেল সংগ্রহ করছেন। এ সময় উৎসবের আমেজে তেল সংগ্রহ করেন তারা।

দেখা যায়, বালতি নিয়ে তেল সংগ্রহ করছেন হামিদা বেগম। তিনি বলেন, ‌‘কি তেল জানি না, তবে মাগনা পেয়েছি তাই আধা বালতি সংগ্রহ করেছি।’

স্থানীয় আব্দুল আলিম বলেন, ‘আমি ৩ লিটারের মত সংগ্রহ করেছি। এটা ডিজেল। পরে কাজে না লাগলে বিক্রি করে দেব।’

শ্রীমঙ্গল রেল ষ্টেশনের সহকারী স্টেশন মাস্টার শাখাওয়াত হোসেন জানান, ৭টি বগি লাইনচ্যুত হয়েছে। সাধারণ মানুষ এর ভেতরে থাকা তেল সংগ্রহ করছে। ১ লাখ ৬০ হাজার লিটার ডিজেল, অকটেন আর পেট্রোল ছিল বগিগুলোতে।

কর্তব্যরত জিআরপি পুলিশের এক কর্মকর্তা জানান, দুর্ঘটনায় ৪টি তেল বোঝাই ওয়াগানসহ ইঞ্জিন লাইনচ্যুত হয়েছে। তেল লুটপাট রোধে অতিরিক্ত জিআরপি কর্মী তলব করা হয়েছে।

রেল বিভাগের কুলাউড়া অঞ্চলের সহকারী প্রকৌশলী (লোক) দুলাল চন্দ্র দাশ জানান, ঘটনার পর পরই কুলাউড়া থেকে উদ্ধারকারী হাইড্রোলিক টুল ভ্যান দুপুর ২টার দিকে ঘটনাস্থলে পৌছে ২টা ১০ মিনিট থেকে কাজ শরু করেছে। অপরদিকে মূল উদ্ধারকারী ট্রেন আখাউড়া থেকে রওনা হয়েছে। তিনি বলেন, রেল, স্লিপার, কালভার্টসহ বেশ ক্ষতি হয়েছে। সারতে সময় লাগবে। তবে কখন নাগাদ ট্রেন চলাচল স্বাভাবিক হবে- তা জানাতে অপারগতা প্রকাশ করেন রেলের এই কর্মকর্তা।

সূত্র: সমকাল