শ্বাসরোধে হত্যা করা হয় চীনা নাগরিককে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাজধানীর বনানী থেকে উদ্ধার হওয়া গাউজিয়ান হুই নামে ৪৭ বছর বয়সী চীনা নাগরিকের লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ ময়নাতদন্ত সম্পন্ন করেন।

তিনি বলেন, গাউজিয়ান হুইকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে প্রাথমিক অবস্থায় ধারণা করা হচ্ছে। রিপোর্ট হাতে পেলে নিশ্চিত করে বলা যাবে। তার বুকের বাম পাশে ক্ষত রয়েছে। গলায় আঙুলের ছাপ ও নখের দাগ পাওয়া গেছে। এছাড়া শরীরের বিভিন্ন স্থান থেঁতলে গেছে।

বুধবার দুপুরে চীনা নাগরিক গাউজিয়ানের লাশ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়। তিনি পাথরের ব্যবসা করতেন এবং পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে পাথর সরবরাহ করতেন। ব্যবসায়িক দ্বন্দ্বদের জেরে তাকে হত্যা করা হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

চাঞ্চল্যকর এই মামলাটি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন অঙ্গ তদন্ত করছে। এদিকে চীন থেকে নিহতের পরিবার বাংলাদেশে এসেছে। তারা গোয়েন্দা পুলিশের কাছে তাদের বক্তব্য দিয়েছেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি সূত্র বলছে, যাকে হত্যা করা হয়েছে তিনি অনেক বড়মানের মানুষ। পদ্মা সেতুসহ বাংলাদেশের বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের কাজের সঙ্গে তিনি যুক্ত ছিলেন।

এই হত্যাকাণ্ড আমাদের দেশের জন্য একটি থ্রেট। তাই বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে। নিহতের পরিবারের বক্তব্য শোনা হয়েছে। এছাড়া নিহতের চীনা ব্যবসায়ী বন্ধু সিসির বক্তব্য নেয়া হয়েছে।’

সূত্র জানায়, গাউজিয়ানকে মাটিতে পুঁতে রাখার বিষয়টি ভবনে লাগানো সিসি ক্যামেরায় ধরা পড়েনি। পুলিশ বলছে ঘটনার সময় ক্যামেরা অকার্যকর ছিল। ধারণা করা হচ্ছে, হত্যাকারীরা সিসিক্যামেরা বন্ধ করে রেখেছিল। তদন্তে এ বিষয়টিও আমলে রাখা হয়েছে।

গাউজিয়ানকে ঢাকাতে একাই বসবাস করতেন। মাঝেমধ্যে স্ত্রী-সন্তান চীন থেকে বেড়াতে আসতেন। কিছুদিন আগেও তারা বেড়াতে এসেছিলেন। ঘটনার ২০ দিন আগে তারা নিজ দেশে ফিরে যান।