শোকরানা মাহফিলের কারণে পেছাল আজকের জেএসসি পরীক্ষা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আজ রবিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কওমি মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের সমাবেশ (শোকরানা মাহফিল) থাকায় জেএসসি ও জেডিসির নির্ধারিত পরীক্ষাগুলো পেছানো হয়েছে। তবে ‘অনিবার্য কারণবশত’ উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা পেছানোর বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠিয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত ৪ নভেম্বর (আজ) রবিবারের অনুষ্ঠিতব্য জেএসসি ও জেডিসি পরীক্ষা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত নবম শ্রেণির (ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল) চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে। এসব পরীক্ষা আগামী ৯ নভেম্বর শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।
কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদ দাওরায়ে হাদিসকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দিতে সম্প্রতি আইন করে সরকার। এজন্য আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাতে সারাদেশের ১৩ হাজার ৯০২টি কওমি মাদ্রাসার ১৪ লাখ শিক্ষার্থীর পক্ষ থেকে এই সমাবেশ ডাকা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন শাহ আহমদ শফী।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, ‘রবিবার সপ্তাহের প্রথম কর্মদিবস। সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠানও আছে। সব মিলিয়ে পরীক্ষার্থীরা কোনো রকম বিড়ম্বনায় পড়ুক সেটা আমরা চাই না। পরীক্ষার্থীদের সুবিধার্থে পরীক্ষা পেছানো হয়েছে।’ প্রসঙ্গত, গত বৃহস্পতিবার দেশের সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন জেএসসি এবং মাদ্রাসা বোর্ডের জেডিসি পরীক্ষা শুরু হয়। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে।