শেয়ারবাজারে সাকিবের ইনিংস শুরু আজ

এবার ব্রোকারেজ হাউস নিয়ে শেয়ারবাজারে অভিষেক ঘটছে বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানের। নিজের শেয়ার কেনাবেচার পাশাপাশি অন্যদের শেয়ারও কেনাবেচার সুযোগ করে দেবেন। সাকিবের অনুমোদন পাওয়া ব্রোকারেজ হাউসের নাম মোনার্ক হোল্ডিংস। আজ মঙ্গলবার থেকেই সেখানে আনুষ্ঠানিকভাবে শেয়ার কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন মোনার্ক হোল্ডিংয়ের আইটিপ্রধান রাইসুল হাসান।

তিনি জানান, মঙ্গলবার থেকে মোনার্ক হোল্ডিংয়ে লেনদেন উদ্বোধন করা হবে। ডিএসই থেকে জানানো হয়, কম্পানিটি শেয়ার কেনাবেচা করার যাবতীয় কার্যক্রম এরই মধ্যে সম্পন্ন করেছে।

গত বছরের ৪ সেপ্টেম্বর ৫৫টি ব্রোকারেজ হাউস বা ট্রেককে (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট) লাইসেন্স দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত ২০ জানুয়ারি আরো তিনটি ব্রোকারেজ হাউস অনুমোদন পাওয়ায় এখন এ তালিকা বেড়ে হয়েছে ৫৮টি। এতে ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউস বা ট্রেকের সংখ্যা দাঁড়াচ্ছে ২৮৩টিতে।

গত ৩০ জানুয়ারি ডিএসই ওয়েবসাইটে চারটি ব্রোকারেজ হাউসকে স্টক ব্রোকার রেজিস্ট্রেশন সার্টিফিকেট, তিন ডিজিটের আইডি এবং ছয় ডিজিটের নম্বর দেওয়া হয়। হাউসগুলোর মধ্যে থ্রি আই ও রহমান ইকুইটি ম্যানেজমেন্ট ছাড়াও আছে সাকিব আল হাসানের মোনার্ক হোল্ডিং ও সোনালী সিকিউরিটিজ।

এর মধ্যে রবিবার কেনাবেচা শুরু করেছে রহমান ইকুইটি ম্যানেজমেন্ট ব্রোকারেজ হাউস। সোমবার কেনাবেচা শুরু করেছে থ্রি আই সিকিউরিটিজ।

 

সূত্রঃ কালের কণ্ঠ