শেষ হলো প্রাণবন্ত পঞ্চম আবাসন মেলা


নিজস্ব প্রতিবেদক :
পদ্মা নামলো রিয়েল এস্টেট এন্ড ডেভেলপার এসোসিয়েশনের (রেডা) সপ্তাহব্যাপী আবাসন মেলার। আজ শুক্রবার রাত ৯টায় এ মেলার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এবার মেলার সমাপনী অনুষ্ঠানে বিশেষ কোনো অতিথি না থাকলেও অনেকটা জমকালোভাবেই করা হয়েছে। উদ্বোধনের দিন রাসিক মেয়র, আরডিএ’র চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের অতিথি থাকলেও শেষ দিন রেডার নেতৃবৃন্দরাই অনুষ্ঠানের মাধ্যমে মেলার সমাপনী ঘোষণা করেছেন।

সমাপনী অনুষ্ঠানের শুরুতেই আবাসন মেলার স্টল মালিক ও ডেভেলপারদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।  পরে   র‌্যাফেল ড্র’র এর লটারি অনুষ্ঠিত হয়।

রেডার সাধারণ সম্পাদক ও আল-আকসা ডেভেলপার্স প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান কাজির পরিচালনায় মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রেডার সভাপতি ও মেসার্স রহমান ডেভেলাপার এন্ড এসোসিয়েটের ব্যবস্থাপনা পরিচালক তৌফিকুর রহমান লাভলু, সাংগঠনিক সম্পাদক ও রেডব্রিট প্রোপ্রাটিজের ব্যবস্থাপনা পরিচালক মেজবা উল বারি সওদাগর, সহ-সভাপতি হুসাইন আলী, দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম, তথ্য সম্পাদক এসএম সিহাব পারভেজ, প্রচার সম্পাদক আক্তারুল হুদা রুমেল, সদস্য কবীর হোসেন ও মোস্তাফিজুর রহমানসহ রেডার সকল সদস্যবৃন্দ।

এবার সপ্তাহব্যাপী চলা আবাসন মেলার আয়োজন ছিল ব্যতিক্রমী। আবাসন মেলার স্টল থেকে শুরু করে সবকিছুতেই ছিল নতুনত্ব। বর্ণাঢ্য আয়োজনে গত ২৫ ফেব্রুয়ারী বিকেলে মেলা উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর থেকে শুধু ফ্ল্যাট ক্রেতারাই নয়, মেলায় সাধারণ শ্রেণি পেশার মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। মেলায় ফ্ল্যাট ক্রেতা থেকে শুরু করে সাধারণ মানুষ জানতে পেরেছেন নানা অজানা তথ্য। অনেক জমির মালিকরা এবার অনেকটা উদ্বুদ্ধ হয়েই মেলা পরিদর্শন করেছেন। যারা ডেভেলপারদের দিয়ে বহুতল ভবন নির্মাণ করার চিন্তা করছিলেন তারাও এবার মেলায় ঘুরে বিভিন্ন ডেভেলপার কোম্পানীর সাথে কথা বলেছেন। নিয়েছেন পরামর্শ।

বিশেষ করে নগরীতে বসবাসের জন্য যারা ফ্ল্যাট কেনার চিন্তা করেছিলেন তাদের জন্য মেলা ছিল অনেকটা লাভজনক। কারণ একজন ব্যক্তি নগরীর যেকোনো জায়গায় ফ্ল্যাট কিনার চিন্তা করলে তাকে ডেভেলপারদের স্মরণাপন্ন হতে হতো। আর এ কাজটি করার সময় সুযোগ অনেক ক্রেতাদেরই ছিল না। কিন্তু মেলার সুবাদে এক সাথে সব ডেভেলপারদের ক্রেতারা পেয়েছেন। জানতে পেরেছেন কোন কোম্পানীর ফ্ল্যাটের দাম কত। কোন এলাকায় কেমন দামে ফ্ল্যাট বিক্রি হচ্ছে। ক্রেতারা অল্প সময় ঘুরেই সিদ্ধান্ত নিতে পেরেছেন তাদের বসবাসের ফ্ল্যাট কেমন হবে, নগরীর কোথায় হবে।

এবার শুরুর থেকে শেষ পর্যন্ত আবাসন মেলা প্রাঙ্গন ছিল দর্শনার্থীদের পদচারণায় মুখর। প্রথম দিন লোকজন মেলায় এসে মেতে উঠেন সেলফি উৎসবে। দ্বিতীয় দিন থেকে লোকজন ঘুরতে থাকেন স্টলে স্টলে। দেখেন বিভিন্ন বহুতল ভবনের ডিজাইন। আর শেষের দিকে এসে যারা ফ্ল্যাট কেনার চিন্তা করেছিলেন তারা অনেকটাই ডেভেলপারদের সাথে পাকাপোক্ত চুক্তিও করে ফেলেছেন।

রেডার নেতৃবন্দের ভাষ্যমতে এবার মেলার উদ্দেশ্য ছিল ডেভেলপারদের চিন্তা, চেতনা ও পরিকল্পনার বিষয়টি কি এবং কেমন। মেলা ছিল মূলত ক্রেতাদেরকে ঘিরেই। ক্রেতাদের জানান দেয়াই ছিল মুল লক্ষ্য। মেলায় একজন ক্রেতা ফ্ল্যাট সম্পর্কে সবকিছু বুঝবে, জানবে, তার পর সিদ্ধান্ত নিবে। তবে রেডার নেতৃবৃন্দ বলছেন এবার পঞ্চম আবাসন মেলা অনেকটা সফল হয়েছে। মেলার যে লক্ষ্য, উদ্দেশ্য ছিল তা সম্পুর্নই সফল।

রেডার সমাপনী অনুষ্ঠানে ফ্ল্যাট ক্রেতাদের প্রতারণা এড়াতে রেডার সদস্যদের কাছ থেকে ফ্ল্যাট কেনার প্রতি আহ্বান জানানো হয়। একই সাথে প্রতারণা এড়াতে জমির মালিকদেরও রেডার সদস্যদের জমি দিয়ে নিশ্চিন্তে থাকার জন্য আহ্বান জানানো হয়।