শেষ ইচ্ছা পূরণ হলো না রাবির আবু ভাইয়ের

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের প্রিয় আবু ভাই আর নেই। গত শুক্রবার সকালে মহানগরীর মতিহার থানার হনুফার মোড় এলাকার নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৭ বছর। শুক্রবার বাদ আসর নগরীর মির্জাপুরে জানাজা শেষে তাকে মির্জাপুর গোরস্থানে দাফন করা হয়েছে। তার মৃত্যুতে রাজশাহী

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। আবু ভাইয়ের পুরো নাম আবু আহমেদ। মৃত্যুর আগে তার শেষ ইচ্ছা ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আবারও ‘আবুর ক্যান্টিন’ চালু করা। ‘আবুর ক্যান্টিন’র ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের ক্যাম্পাসে রেখে যাওয়ার ইচ্ছা ছিল তার। তবে আশঙ্কা করেছিলেন, হয়তো তা আর সম্ভব হবে না। অবশেষে তার সেই আশঙ্কাই সত্যি হয়েছে। অধরাই থেকে গেল আবু ভাইর শেষ ইচ্ছা। না ফেরার দেশে চলে গেছেন শিক্ষক-শিক্ষার্থীদের প্রিয় মুখ ‘আবু ভাই’।

পারিবারিক সূত্রে জানা যায়, ৭৬ বছর পেরোনো আবু আহমেদ দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন। ডায়াবেটিস, অ্যাজমা, হাইপ্রেসার, কিডনিসহ নানা রোগে আক্রান্ত ছিলেন তিনি। অসুস্থতা বেড়ে যাওয়ায় সর্বশেষ ১১ দিন তিনি রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে বৃহস্পতিবারই বাড়িতে ফিরে যান তিনি।

কান্নাজড়িত কণ্ঠে আবু আহমেদের ছেলে মো. সেলিম বলেন, শুক্রবার সকালে হঠাৎ করে বাবার শারীরিক অবস্থার অবনতি হয়। এর কিছুক্ষণ পরেই আমার চোখের সামনে বাবা মারা যান।’

সত্তর, আশি, নব্বই দশকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অতি পরিচিত নাম আবু আহমেদ। সবাই ভালোবেসে ডাকতেন আবু ভাই। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্দোলন-সংগ্রামের নীরব সাক্ষী ছিলেন।

স/আ