শেয়ারবাজার ও আর্থিক খাত উন্নয়নে বিএসইসি-আইএফসির মধ্যে চুক্তি

সিল্কসিটি নিউজ ডেস্ক:

দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বিশ্ব ব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁও বিএসইসি ভবনে সংস্থা দুটির মধ্যে এই চুক্তি সই হয়েছে। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং আইএফসির কান্ট্রি ম্যানেজার (বাংলাদেশ, ভূটান ও নেপাল) মার্টিন হল্টম্যান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে সই করেন।

চুক্তি সই করার আগে বিএসইসিতে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, আইএফসির কান্ট্রি ম্যানেজার (বাংলাদেশ, ভূটান ও নেপাল) মার্টিন হল্টম্যান, আইএফসির অপারেশন অফিসার লোপা রহমান এবং বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন।

জানা গেছে, চুক্তির ফলে বেশ কিছু সুবিধা পাওয়া যাবে। এগুলো হচ্ছে- রেগুলেটরি এবং রিপোর্টিং ফ্রেমওয়ার্ক শক্তিশালী হবে, টেকসই বন্ড (ব্লু, গ্রিন, পিংক বন্ডসহ) সম্পর্কিত ফ্রেমওয়ার্ক উন্নয়নে সহযোগিতা করবে এবং করপোরেট গভর্নেন্স কোড রিভিশনে বিএসইসির সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করবে আইএফসি।

স্থানীয় বাজার মধ্যস্থতাকারীদের ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর সমস্যা/মান/সর্বোত্তম অনুশীলন সম্পর্কিত প্রশিক্ষণ/পরামর্শমূলক প্রোগ্রাম আয়োজন হবে।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে করপোরেট গভর্নেন্স অনুশীলনের উন্নতিসহ পরিবেশগত সামাজিক ব্যবস্থাপনা পদ্ধতি তৈরিতে সহযোগিতা করবে আইএফসি। এছাড়াও গ্রাহকদের বিনিয়োগ সংক্রান্ত প্রতিবন্ধকতা মোকাবিলা করতে সহযোগিতা করবে এবং আইএফসি পোর্টফোলিও’র কোম্পানিগুলোর কার্যক্ষমতা উন্নত হবে। সূত্র: যুগান্তর