শূন্যের আতঙ্ক কাটানোর পরীক্ষায় কোহলি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

টানা দু’ম্যাচে প্রথম বলে আউট হয়ে ফেরার পরে গণমাধ্যমে বিরাট কোহলিকে নিয়ে বিদ্রুপ শুরু হয়েছে। কেউ কেউ বলছেন, কোহলির অবিলম্বে ঘরোয়া ক্রিকেটে খেলা উচিত। কারও মতে, বিশ্রাম নিয়ে আবার ফিরে আসুক সাবেক এই অধিনায়ক। কিন্তু কোহলির সাবেক সতীর্থ ও বিশেষজ্ঞেরা মনে করেন, একটি ভাল ইনিংসই পুরনো ছন্দে ফিরিয়ে দিতে পারে সেঞ্চুরির এই রাজাকে।

ড্যানিয়েল ভেট্টরি থেকে কেভিন পিটারসেন, সুনীল গাভাস্কার থেকে রবি শাস্ত্রী পাশে দাঁড়াচ্ছেন কিংবদন্তি ব্যাটার কোহলির। ভেট্টরি জানিয়েই দিয়েছেন, মঙ্গলবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধেই রানের খরা থেকে বেরিয়ে আসতে পারেন বিরাট কোহলি।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রাক্তন সতীর্থ ভেট্টরি বলেছেন, “অনেকেই বলছেন, বিরাট কোহলির মস্তিষ্ক আগের মতো আর কাজ করছে না। কিন্তু আমি মনে করি, এ রকম কোনও সমস্যাই হয়নি তার। খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। ছন্দে ফিরে আসার উপায় তিনি নিজেই বের করবেন।”

চলতি আইপিএলে আট ম্যাচে মাত্র ১১৯ রান করেছেন বিরাট কোহলি। প্রথম বছরের পর এতটা কম রান কখনও আসেনি তার ব্যাটে। ভেট্টরি বলেছেন, “এই পরিস্থিতিতে বিরাট কোহলি তার কাছের বন্ধুদের সঙ্গে কথা বলুক। যার কাছে ক্রিকেট শিখেছে, তার সঙ্গে আলোচনা করুক। এটা কোনও বড় সমস্যা নয়। তাকে কিছুটা ফাঁকা জায়গা দেওয়া হোক। নিজেকে নিয়ে চিন্তা করার সময় দেওয়া হোক। তা হলেই অনেক সমস্যা মিটে যাবে।”

গাভাস্কার মনে করেন, টেকনিকের দিক থেকে কোনও সমস্যাই নেই বিরাট কোহলির। শুধুমাত্র উদ্বিগ্ন অবস্থাতেই শুরুতে আউট হয়ে যাচ্ছেন। গাভাস্কারের কথায়, “কোনও ব্যাটার যদি ১০-১২ বল খেলে, তখন বোঝা যায় তার পা নড়াচড়া করছে কি না। কিন্তু কেউ পরপর দু’টি ম্যাচে প্রথম বলে আউট হয়ে যাওয়া মানে সে চিন্তিত, উদ্বিগ্ন হতে শুরু করেছে।”

কোহলির সবচেয়ে বড় সমস্যা তার বর্তমান পরিসংখ্যান। নেতৃত্ব ছাড়ার পর থেকেই কোহলির ব্যাট থেকে রান হারিয়ে গিয়েছে। শেষ সাত মাসে ওয়ান ডে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলা হয় তাকে। টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকেও সরে দাঁড়ান তিনি। সব মিলিয়ে আত্মবিশ্বাসে আঘাত পেয়েছেন কোহলি। কিন্তু কেভিন পিটারসেন মনে করেন, এটা কোনও সমস্যাই নয়। বলেছেন, “পৃথিবীর সেরা ক্রিকেটারেরা এ রকম পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছেন। আবার ফিরেও এসেছেন। বিরাট কোহলি আলাদা কেউ নন। তিনিও ছন্দে ফিরবে।”

কিন্তু বিরাট কোহলির ছন্দে ফিরতে আর কত দিন লাগতে পারে? সেই হিসাব কেউ দিতে পারছেন না। তার ব্যাটে রান না আসার ফল ভুগছে আরসিবি-ও। শেষ ম্যাচে ৬৮ রানে অলআউট হয়ে গিয়েছে। টানা দুই ম্যাচ হেরেছে। যা বিরাট কোহলিরও হয়তো উপলব্ধি করেছেন। মঙ্গলবার রাজস্থানের বিরুদ্ধে তাই ঘুরে দাঁড়ানোর লড়াই। অশ্বিন, যুজবেন্দ্র চাহালদের দীর্ঘদিন নেটে খেলে এসেছেন। তাদের বল বুঝতে খুব একটা সমস্যা হওয়ার কথাও নয় তার।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন