শুরুতেই রাজশাহীর হাটে ভারতীয় গরুর আধিক্য

নিজস্ব প্রতিবেদক:
কোরবানি ঈদ আসতে প্রায় দুই সপ্তাহ খানেক বাকি। রাজশাহীর বৃহত্তম পশুর হাট সিটি হাটে উঠতে শুরু করেছে দেশি ও ভারতীয় গরু-মহিষ। তবে হাটে দেশী গরুর চেয়ে ভারতীয় গরুই বেশি। তবেুও দাম বেশ চড়া বলছে ক্রেতারা। তবে বিক্রেতারা বলছে, গরুর পাইকার ক্ষেতাই বেশি। কোরবানি দেওয়া ক্রেতারা গরু কিনতে তেমন আসেনি।

রাজশাহীর সিটি পশু হাট ঘুরে দেখা গেছে ভারতীয় সিন্ধু, আন্ধা, নেপালী, বল্ডার জাতের গরুই বেশি। এছাড়া দেশি জাতের গরু সেই তুলনায় অনেকটাই কম এমনটি বলছেন ক্রেতা-বিক্রেতারা। তবে হাটের কর্মীরা বলছে কোরবানি এগিয়ে আসলে দেশী গরুর উপস্থিত বাড়বে হাটে।

তবে লক্ষ্য করা গেছে, হাটের দক্ষিণ দিকে দেশী জাতের কিছু বাছুর (ছোট) গরু কেনা বিক্রি হচ্ছে। এছাড়া হাটের রাস্তা দুই পাশে দেশী জাতের গরু কেনা-বেচা করতে দেখা গেছে।

গরু ব্যবসায়ী সাগর বলেন, তিনি হাটে নিয়ে এসেছেন ভারতীয় ২০টি অান্ধা জাতের গরু। প্রতিটির দাম দুই লাখ ২০ থেকে ২৫ হাজার টাকা চাচ্ছেন। সেই গরুর মাংস প্রায় নয় থেকে ১০ মণ। হাটে সেই তুলনায় গরু ক্রেতা আসেনি। তবে আগামী হাট থেকে ক্রেতা বাড়তে পারে।

তিনি আরো বলেন, প্রথম হাটে ৪২টি ভারতীয় অান্ধা জাতের গরু সিটি হাটে বিক্রি জন্য নিয়ে আসেন। দ্বিতীয় হাটে ১৮টি, তৃতীয় হাটে ৪৫টি ও আজ বুধবারের হাটে ২০টি গরু নিয়ে আসনে। এর মধ্যে কয়েকটি বিক্রি হয়েছে। তিনি আশা করছেন বাকি গরু গুলোও বিক্রি হয়ে যাবে।

সিটি হাটের ইজারাদার মো. ডাবলু বলেন, হাটে ভারতীয় গরুর চেয়ে দেশী গরু বেশি। হাটে যে গরুগুলো আছে সেগুলো বিভিন্ন কৃষকের বাড়ির। তারা তিন থেকে চার মাস আগে কিনে বাড়িতে পুষেছে। তাছাড়া ভারত থেকে  ৫০ টি মহিষ আসলে গরু আসছে ১০টি । তবে মহিষের তুলনায় গরু কম আসছে।

 

স/আ