শীতে কষ্টে আছে রাজশাহীর ছিন্নমূলরা

নিজস্ব প্রতিবেদক:


বইছে হিমেল হাওয়া; বাড়ছে শীত। রাজশাহী অঞ্চলে বেড়েছে শীতের প্রকোপ। শীতের কারণে সবচেয়ে বেশি কষ্টে রয়েছে ছিন্নমূল মানুষগুলো। ঠাঁই ঠিকানা না থাকা মানুষগুলোর রাত কাটছে খোলা আকাশের নিচে।



সরেজমিনে নগরীর রাজশাহী রেলওয়ে স্টেশনের ভেতরে ও বাইরে, রেলওয়ে মার্কেট, সাহেব বাজারের স্যান্ডেল পট্টি ছাড়াও নগরীর বিভিন্ন এলাকায় ছিন্নমূল মানুষগুলোকে শীতের মধ্যে রাত কাটাতে দেখা গেছে।

আবহাওয়া পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, রাজশাহীতে তাপমাত্রা উঠা-নামা করছে। ফলে কখনও হালকা আবার কখন বেশি শীত অনুভূত হচ্ছে। তবে গত তিনদিনের তুলনায় প্রায় তিন ডিগ্রি তাপমাত্রা বেড়েছে। বুধবার (২২ ডিসেম্বর) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৩ ডিগ্রি। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরো জানান, মঙ্গলবার (২১ ডিসেম্বর) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৪ ডিগ্রি। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
অন্যদিকে, সোমবার (২০ ডিসেম্বর) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৪ ডিগ্রি। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এই কর্মকর্তা আরো জানান, আকাশ মেঘলা থাকলে তাপমাত্রা বাড়ছে। আর পরিস্কার থাকলে তাপমাত্রা কমছে। তাপমাত্রা কমলে বেশি শীত অনুভূত হচ্ছে।
রাজশাহী রেল স্টেশনে আব্দুর রহিম জানান, সারাদিন ভিক্ষা করি। আর রাতে এখানে শুয়ে থাকি। শীত করে; তবুও থাকতে হয়।

পাবনার ঈশ্বদীর সমির নামের আরেক ব্যক্তি জানায়, রাজশাহীতে রিক্সা চালাই। কয়েকদিন গ্যারেজে ছিলাম। সেখানে জায়গার সমস্যা, তাই এখানে থাকি। তিনি আরো বলেন, একা মানুষ, তাই ঘর ভাড়া পেতে সমস্যা। এছাড়া ঘর ভাড়া নিতে আগাম টাকা চাই; এই টাকা পাবো থোকায়। তাই কষ্ট করে থাকছি।

স/আ