শীতের তীব্রতা উপেক্ষা করে রাজশাহীতে পাটকল শ্রমিকদের অনশন, বাড়ছে অসুস্থের সংখ্যা

নিজস্ব প্রতিবেদক:

শীতের তীব্রতা উপেক্ষা করে রাজশাহীতে পাটকল শ্রমিকরা চারদিন থেকে মিলগেট অবস্থান নিয়েছেন। এনিয়ে আজ শুক্রবার টানা চারদিনে গড়ালো রাজশাহী পাটকল শ্রমিকদের অনশন কর্মসূচি। আর যতই দিন যাচ্ছে বাড়ছে অসুস্থের সংখ্যা।

এরই মধ্যে ৮ জন শ্রমিক গুরুতর অসুস্থ হয়ে পড়ায় গতকাল বৃহস্পতিবার সকালে তাদের রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অসুস্থ শ্রমিকরা হলেন আবদুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও মনসুর রহমান।

রাজশাহী পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান জানান, আমরণ অনশনে বুধবার (১১ ডিসেম্বর) রাত থেকে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল তাদের পর্যন্ত পাঁচজন শ্রমিক অসুস্থ হয়েছেন।

এদিকে ঘোষিত ১১ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে বলে ফের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাজশাহীর পাটকল শ্রমিকরা। শ্রমিকরা বলছেন, তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। সব দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফেরা তাদের পক্ষে সম্ভব নয়।

কেন্দ্রীয়ভাবে বৈঠক ফলপ্রসূ না হওয়ায় গত ১০ সেপ্টেম্বর দুপুর আড়াইটা থেকে আন্দোলন শুরু করেন পাটকল শ্রমিকরা। রাজশাহী পাটকল মিলগেটের সামনে কাঁথা-বালিশ নিয়ে অনশন কর্মসূচি পালন করছেন পাটকল শ্রমিকরা। তবে শীতের কারণে পাটকল শ্রমিকদের অনেকেই এখন ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ছেন।

জিল্লুর রহমান আরও জানান, ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত মঙ্গলবার ঢাকায় কেন্দ্রীয় নেতারা আলোচনায় বসেন। কিন্তু আলোচনা ফলপ্রসূ না হওয়ায় তারা মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য গণঅনশন কর্মসূচি শুরু করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনো শ্রমিক বাড়ি ফিরবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন এ শ্রমিক নেতা।

জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন, সরকারি- বেসরকারি অংশীদারি (পিপিপি) সিদ্ধান্ত বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পি এফ গ্রাচ্যুইটির টাকাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবিতে এ গণঅনশন কর্মসূচি পালন করেছেন রাজশাহীর পাটকল শ্রমিকরা।

স/অ