রবিবার , ৩০ অক্টোবর ২০১৬ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শিশু অধিকার নিশ্চিতের দাবিতে এনসিটিএফ’র সংবাদ সম্মেলন

Paris
অক্টোবর ৩০, ২০১৬ ৮:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
জেলা পর্যায়ে শিশু অধিকার পরিস্থিতির উপর সংবাদ সম্মেলন করেছে ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ)। রোববার বিকেলে রাজশাহীতে অবস্থিত বাংলাদেশ শিশু একাডেমিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

সংবাদ সম্মেলনে বলা হয়, সারাবিশ্বে কোন না কোনভাবে শিশু নির্যাতন হচ্ছে। এরমধ্যে অনেক শিশু কষ্টকর পরিবেশে বাস করছে। যা একটি অমানবিক ঘটনা। শিশু নির্যাতন প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। এনসিটিএফ শিশু যৌন নিপীড়ন, শোষণ ও পাচার প্রতিরোধে ও শিশু অধিকার রক্ষায় কাজ করছেন। এটি জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন যা শিশুদের দ্বারা গঠিত এবং শিশুদের দ্বারাই পরিচালিত। এনসিটিএফ শিশু গবেষণার পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, সুরক্ষা ও পরিবেশ নিয়ে কাজ করে যাচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি জিয়ানা বিনতে জাহিদ মৌবিন, সাধারণ সম্পাদক আমান আল নূল, সহসভাপতি মুনতাসির মুবিন নাশিত, সিপিএম নিশাত লায়লা পূর্বাশা, যুগ্মাসাধারণ সম্পাদক সায়মুনা জান্নাত শাম্মী, সাংগঠনিক সম্পাদক আল সাফী, শিশু গবেষক ফাইসাল হাওলাদার ও তাসনিম তামান্না, শিশু সাংবাদিক মো. আনাস, চাইল্ড পার্লামেন্ট মেম্বার আবদুল আজিজ।

 
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, জাতিসংঘের সাধারণ পরিষদ শিশু অধিকারের কথা ঘোষণায় ‘শিশুর শারীরিক ও মানসিক অপরিপক্কতার কারণে তার জন্মের আগে ও পরে তার জন্য উপযুক্ত আইনগত সুরক্ষাসহ বিশেষ রক্ষাকবচ ও যত্ন নিশ্চিত করা প্রয়োজন’ কথা উল্লেখ করেন। এছাড়া শিশুকে বিশেষ যত্ন প্রদানের প্রয়োজনীয়তার কথা ১৯২৪ সালের জেনেভা শিশু অধিকার ঘোষণায় বলা হয় বলে সংবাদ সম্মেলনে দাবি জানানো হয়।

 

এছাড়া সংবাদ সম্মেলনে শিশুদের সুযোগ-সুবিধা নিয়ে কিছু সুপারিশ করা হয়। এগুলো হলো- নগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা ও ভদ্রা শিশু পার্ক এবং রাজশাহী শহীদ জিয়া শিশু পার্কে প্রতিবন্ধী শিশু ও শুক্রবার শিশুদের জন্য প্রবেশ ফি মুক্ত প্রবেশাধিকার নিশ্চিতকরণ, রাজশাহী কারা প্রাথমিক বিদ্যালয়ের প্রাঙ্গণ থেকে ডাস্টবিন অপসারণ, রাজশাহী গ্রেটাররোডসহ সকল জায়গায় শিশু শ্রম বন্ধে শিশু আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত, মাদকদ্রব্য আইন অনুযায়ী শিশুদের কাছে মাদকদ্রব্য বিক্রয় করা আইনত দ-নীয় অপরাধের সুষ্ঠু এবং যথাযথ প্রয়োগ করা, শিশু হত্যার বিচারগুলো দ্রুত নিষ্পত্তি করা, রাজশাহী শিশু হাসপাতালে মশার উপদ্রব বন্ধে কার্যকর ভূমিকা গ্রহণ, স্কুলের সামনে বখাটাদের উৎপাত কমাতে স্কুলগুলোর সামনে নিরাপত্তা জোরদার করা, কিন্ডার গার্ডেন ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সুষ্ঠু তদারকি বাড়ানো, বাল্যবিবাহ রোধে আইনের সুষ্ঠু প্রয়োগ নিশ্চিতকরণ।

স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর