সোমবার , ৮ জুলাই ২০২৪ | ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শিশুর খাবারে অ্যালার্জি আছে বুঝবেন যেভাবে

Paris
জুলাই ৮, ২০২৪ ৩:২৩ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক:
খাবারের কারণে অ্যালার্জি ঘটে যখন কারও ইমিউন সিস্টেম একটি নির্দিষ্ট খাবারের প্রতি নেতিবাচক প্রতিক্রিয়া দেখায়। শিশুদের মধ্যে খাবারের অ্যালার্জির প্রাদুর্ভাব বিশ্বব্যাপী প্রায় ৪%। এক্ষেত্রে সবচেয়ে পরিচিত কিছু কারণের মধ্যে রয়েছে ডিম, দুধ, চিনাবাদাম, গম, সয়া এবং কাঠ বাদাম। তবে সবার ক্ষেত্রে একই উপসর্গ দেখা দেয় না। এটি ব্যক্তিভেদে পরিবর্তিত হতে পারে। শিশুর কোনো খাবারে অ্যালার্জি আছে কি না তা বোঝার জন্য এই লক্ষণগুলো খেয়াল করুন-

র‌্যাশ

যখন খাবারে অ্যালার্জি আছে এমন কেউ খাবারের একটি নির্দিষ্ট প্রোটিনের সংস্পর্শে আসে, যাকে অ্যালার্জেনও বলা হয়, তাদের শরীর ভুলভাবে এটিকে হুমকি হিসাবে চিহ্নিত করে, অ্যালার্জেনের বিরুদ্ধে লড়াই করার জন্য ওমঊ অ্যান্টিবডি তৈরি করতে ইমিউন সিস্টেমকে ট্রিগার করে।

এই ওমঊ অ্যান্টিবডি রক্ত ​​​​প্রবাহ জুড়ে ভ্রমণ করে এবং ইমিউন সিস্টেমের কোষগুলোতে আবদ্ধ করে। যদি সেই ব্যক্তি আবার একই অ্যালার্জেনের সম্মুখীন হয়, তবে সেই অ্যান্টিবডি তাকে শত্রু ভেবে আক্রমণ করে, যার ফলে অ্যালার্জির প্রতিক্রিয়া হয়। শিশুদের সবচেয়ে সাধারণ উপসর্গগুলোর মধ্যে একটি হলো ত্বকে র‌্যাশ, যা লালচে হয়ে ফুলে ওঠে ও চুলকানির সৃষ্টি করে।

মুখ, ঠোঁট এবং জিহ্বা ফুলে যাওয়া

আরেকটি সাধারণ উপসর্গ হলোল মুখ, ঠোঁট এবং জিহ্বা ফুলে যাওয়া, যাকে এনজিওডিমাও বলা হয়। স্ট্যাটপার্লস পাবলিশিং-এর মতে, অ্যাঞ্জিওএডিমা প্রাণঘাতী হয়ে উঠতে পারে যদি এতে স্বরযন্ত্র বা ভয়েস বক্স জড়িত থাকে, কারণ এটি শ্বাসকষ্টের কারণ হতে পারে।

পেট ব্যথা

শিশুদের (পাশাপাশি প্রাপ্তবয়স্কদের) যে কোনো ধরনের খাদ্য অ্যালার্জি বা খাদ্য অসহিষ্ণুতা পেটের সমস্যার কারণ হতে পারে। উপসর্গগুলোর মধ্যে বমি বমি ভাব, বমি, ক্র্যাম্পিং এবং ডায়রিয়া থাকতে পারে। যদি আপনার শিশু একটি নির্দিষ্ট খাবার খাওয়ার পরে এই ধরনের লক্ষণ দেখা দেয়, তবে এটি সম্পূর্ণরূপে এড়িয়ে চলা বা অল্প পরিমাণে পরিবেশন করা ভালো। তবে শিশুর তাদের ডায়েটে কোনো পরিবর্তন করার আগে ডাক্তারের সাথে কথা বলুন।

চুলকানি বা পানিপূর্ণ চোখ

চুলকানি, পানিপূর্ণ চোখ খাদ্য অ্যালার্জি সহ অনেক ধরণের অ্যালার্জির একটি সাধারণ লক্ষণ। এগুলো হিস্টামিন মুক্তির কারণে ঘটে, যা অ্যালার্জির প্রতিক্রিয়ার সময় ইমিউন সিস্টেম দ্বারা উৎপাদিত একটি রাসায়নিক। এটি চোখের মধ্যে প্রদাহ এবং জ্বালা সৃষ্টি করে। ফলে এ ধরনের সমস্যা দেখা দেয়।

নাক বন্ধ

নাক বন্ধ হওয়া এবং চুলকানিও খাদ্য অ্যালার্জির সংকেত দিতে পারে। এর কারণ হলো খাবারের অ্যালার্জি চোখের মতো নাকেও একই রকম প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। কোনো খাবার খাওয়ার পর শিশুদের নাক দিয়ে পানি পড়তে থাকলে সতর্ক হোন। হতে পারে তা অ্যালার্জির লক্ষণ।

অন্যান্য শ্বাসযন্ত্রের সমস্যা

খাবারের অ্যালার্জির কারণে কাশি এবং শ্বাসকষ্টও হতে পারে। অ্যালার্জির প্রতিক্রিয়ার সময় নিঃসৃত হিস্টামিন শ্বাসনালীতে প্রদাহ সৃষ্টি করতে পারে, যার ফলে শ্বাস নিতে অসুবিধা হতে পারে, কাশি হতে পারে। শিশুদের ক্ষেত্রে এ ধরনের সমস্যা বেশি দেখা দিতে পারে।

অ্যানাফিল্যাক্সিস থেকে সাবধান

অ্যানাফিল্যাক্সিস গুরুতর অ্যালার্জির প্রতিক্রিয়া যা শ্বাস এবং রক্ত ​​​​সঞ্চালন সহ শরীরের বিভিন্ন অংশকে প্রভাবিত করতে পারে। আমেরিকান কলেজ অফ অ্যালার্জি, অ্যাজমা এবং ইমিউনোলজির মতে, অ্যানাফিল্যাক্সিস একটি প্রাণঘাতী অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে যা শ্বাস-প্রশ্বাসকে ব্যাহত করতে পারে, রক্তচাপকে নাটকীয়ভাবে হ্রাস করতে পারে এবং হৃদস্পন্দনকে প্রভাবিত করতে পারে।

 

সর্বশেষ - লাইফ স্টাইল