শিল্ড গার্ল : হংকং বিক্ষোভের প্রতিচ্ছবি যে নারী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

হংকংয়ে একটি বিতর্কিত প্রত্যর্পণ বা বন্দি ফেরত পাঠানোর বিলের বিরুদ্ধে চলা বিশালাকার বিক্ষোভের প্রতিচ্ছবি হয়ে উঠেছেন এক তরুণী। গণবিক্ষোভের মুখে হংকং সরকার ওই প্রত্যর্পণ বিল স্থগিত করেছিল; কিন্তু ‘শিল্ড গার্ল’ নামে পরিচিতি পাওয়া এই তরুণী বিবিসিকে বলেন যে, বিলটির অনির্দিষ্টকালীন স্থগিতাদেশ সত্ত্বেও তিনি তার লড়াই চালিয়ে যাবেন। কারণ তাদের দাবি বিলের কার্যক্রম স্থায়ীভাবে বাতিল করা।

যখন অন্ধকার বাড়তে থাকে, তখন বিক্ষোভ সমাবেশে মানুষের সংখ্যা কমতে থাকে; কিন্তু একমাত্র এই তরুণী দাঙ্গা পুলিশের ঢালের সারির সামনে অটলভাবে বসে ধ্যান করতে থাকেন। এভাবেই রাতারাতি হংকং বিক্ষোভের একটি প্রতিচ্ছবি হয়ে ওঠেন এই নারী। যা নিয়ে আলোচনার স্রোত বয়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যম জুড়ে।

টুইটারে একজন পর্যবেক্ষক লিখেছেন, ‘নিষ্ঠুরতার মুখে সাহসিকতা’। সুন্দর’। হংকংয়ের আইরিশ সাংবাদিক আইরিন ম্যাক নিকোলাস লিখেছেন, ‘তারুণ্যের সরলতা এবং কর্তৃপক্ষের দাঙ্গা ঢাল’। এই তরুণীর নাম হয়ে যায় ‘শিল্ড গার্ল’।

এমনকি চীনের ভিন্নমতাবলম্বী শীর্ষ শিল্পী বুদিউকাও- শিল্ড গার্ল দ্বারা অনুপ্রাণিত হয়ে ছবি এঁকেছেন। মেয়েটির আসল নাম ল্যাম কা লো। ২৬ বছর বয়সী এই তরুণী নিজে থেকেই অ্যাডমিরালটি জেলায় আসেন। এই জেলাতেই হংকংয়ের সব সরকারি দপ্তর অবস্থিত।