শিবগঞ্জ সীমান্তে বাংলাদেশীকে পিটিয়ে হত্যার অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সীমান্তে বিএসএফের বিরুদ্ধে বাংলাদেশী এক রাখালকে পিটিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। নিহত ব্যক্তি উপজেলার দূর্লভপুর ইউনিয়নের ঘুঘুডাঙ্গা গ্রামের এসলাম উদ্দিন (৩২)। তার বাবার নামি হাবিবুর রহমান। ঘটনাটি ঘটে রবিবার গভীর রাতে।

 

স্থানীয় পরিবারের সদস্যরা জানান, রবিবার গভীর রাতে এসলামসহ ২০-২৫ জন রাখালের একটি দল গরু আনতে ওয়াহেদপুর সীমান্ত দিয়ে ভারতের নুরপুরে প্রবেশ করেন। গভীর রাতে গরু নিয়ে একই পথে ফেরার সময় বিএসএফের চাঁদনীচক ফাঁড়ির সদস্যরা তাদের ঘেরাও করে।

 

অন্যরা গরু ছেড়ে দিয়ে পালিয়ে আসতে পারলেও এসলাম উদ্দিন বিএসএফের হাতে ধরা পড়েন। এরপর জিরো লাইন থেকে ভারতীয় সীমান্তের প্রায় ৬০০ গজ ভেতরে মাঠের মধ্যে বিএসএফ সদস্যরা তাকে পিটিয়ে হত্যা করে।

 

স্থানীয়রা আরও জানান, সোমবার দুপুরে বিএসএফের একটি দল ও ভারতের মুর্শিদাবাদ জেলার সুতি থানা পুলিশ ঘটনাস্থল থেকে এসলামের লাশ উদ্ধার করে নিয়ে যায়। এঘটনায় ৯ বিজিবি ব্যাটালিয়ানের আওতাধীন ওয়াহেদপুর কোম্পানির পক্ষ থেকে বিএসএফের কাছে প্রতিবাদ জানিয়ে লাশ ফেরত চেয়ে চিঠি পাঠানো হয়েছে।

 

বিজিবির ওয়াহেদপুর কোম্পানি কমান্ডার জামাল উদ্দিন এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

 

চাঁপাইনবাবগঞ্জস্থ ৯ বিজিবি ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্নেল এসএম আবুল এহেসান জানান, সীমান্তে একজন বাংলাদেশী রাখাল নিখোঁজ থাকার বিষয়টি বিএসএফকে জানানো হয়েছে। এ ঘটনায় পতাকা বৈঠক করা হয়েছে। লাশ মঙ্গলবার নাগাদ ফেরত পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। সেইসঙ্গে লাশের পুরো পরিচয় নিশ্চিত করতেও বিএসএফকে বলা হয়েছে।

 

জানা গেছে, তাদের হেফাজতে একজনের লাশ রয়েছে। জিরো লাইনের ৬০০ গজ বাইরে ভারতীয় সীমান্ত এলাকায় উদ্ধার হওয়া লাশটি ঘুঘুডাঙ্গা গ্রামের এসলাম বলে ধারণা করা হচ্ছে।

স/আর