শিবগঞ্জ সাব রেজিস্ট্রার অফিসে চেক হালনাগাদে অর্থ আাদায়ের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সাব রেজিস্ট্রার অফিসে বিভিন্ন অজুহাতে অতিরিক্ত অর্থ আদায়,দূর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে।
একাধীক অভিযোগ সুত্রে জানা গেছে, শিবগঞ্জ সাব রেজিস্ট্রি অফিসে চেক হাল নাগাদের অজুহাত দেখিয়ে চেক প্রতি  ২শ থেকে ৫শ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে। টাকা না দিলে দলিল পাস করছেন না। ফলে জমির শত শত ক্রেতা প্রতিদিনই চরমভাবে হয়রানীর শিকার হচ্ছে। এদিকে প্রতিকার চাইতে গিয়েও বিভিন্নভাবে হয়রানীর স্বীকার হচ্ছে।
অনুসন্ধানে জানাগছে, সাবরেজিস্ট্রার থেকে অফিসের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী এর সঙ্গে জড়িত। সপ্তাহে ৪দিন শিবগঞ্জ সাব রেজিস্ট্রার অফিসে জমি রেজিস্ট্রি হয় এবং প্রতিনিদনই প্রায় ৬০টি করে দলিল পাস হয়। এ হিসাবে প্রতিমাসে প্রায় ১ হাজার দলিল পাস হয়। আর প্রতিটি দলিলের জন্য একাধিক চেকের প্রয়োজন হয়।
হয়রানীর স্বীকার ভুক্তভোগীরা অভিযোগ করে জানান, জমির খাজনা দিতে গিয়ে  ইউনিয়ন ভূমি অফিস অগ্রীম কোন খাজনা নিচ্ছে না এবং চেক হাল নাগাদ না হওয়ায় জমি রেজিস্ট্রি করতে গিয়ে চরমভাবে হয়রানীর শিকার হচ্ছে। বাধ্য হয়েই মোটা অংকের টাকার বিনিময়ে দলিল পাস করাতে হয়। সংশ্লিষ্টদের তথ্যমতে, শুধু চেক হাল নাগাদের অজুহাতে  অবৈধভাবে প্রতিমাসে আদায় করছে প্রায় ১০লাখ টাকা ।
এ বিষয়ে মনাকষা ইউনিয়নের খড়িয়াল গ্রামের মৃত হাবিবুর রহমানের ছেলে রাকিব জানান, বুধবার তার ছোট ভাই তৌফিকুল ইসলামের ক্রয় করা ০,২২শতক জমি রেজিস্ট্রি করতে গিয়ে খাজনার চেক গত এপ্রিল মাসের ৭ তারিখের হওয়ার কারনে দলিল পাস না করে  ছুড়ে ফেলে দেয়া হয়। দলিল নং-৭৪৯৭,খতিয়ান নং প্রং ১৮৯৮, দাগনং ২৩২১। এ সময় রাকিব প্রতিবাদ করলে অফিসের লোকজন মারমুখী হয়ে উঠে ।
অবশেষে রাকিবের নিকট হতে ২শ টাকা জোর করে টাকা নিয়ে দলিল পাস করে। শুধু রাকিব নয়, একই অভিযোগ অনেক জমি ক্রেতারই । কিন্তু ভূমি রেজিস্ট্রি অফিসের লোকজন অত্যন্ত প্রভাবশালী ও বেশীর ভাগ স্থানীয় হওয়ায় ভয়ে কেউ এদের বিরুদ্ধে প্রতিবাদ করতে পারছে না।
এ ব্যাপারে একাধীকবার যোগাযোগের চেষ্টা করেও শিবগঞ্জ সাব রেজিস্ট্রি অফিসের কারও মন্তব্য পাওয়া যায়নি।
স/শ