শিবগঞ্জে ২৪ ঘণ্টা বিদ্যুৎবিহীন: বিদ্যুতের দাবিতে ছাত্রদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এলাকাসহ দুলভপুর, মনাকষা ও বিনোদপুরে ২৪ ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। গত মঙ্গলবার সকাল ৭টার সময় হঠাৎ করে নতুন বসানো ৫ এমভিএ পাওয়ার ট্রান্সফর্মারটি বিকল হয়ে যায়। এতে বুধবার সকাল পর্যন্ত পিডিবির অাওয়াতাধীন প্রায় ১৪ হাজার বিদ্যুৎ গ্রাহক বিপাকে পড়েছেন বলে বিদ্যুৎ অফিস সূত্রে জানা গেছে।
এরআগে গত ১২ জুলাই রাতে হঠাৎ করে ৫ এমভিএ পাওয়ার ট্রান্সফর্মার বিকল হয়ে গেলে পিডিবির অধীনে শিবগঞ্জ পৌর এলাকাসহ দুলভপুর,  মনাকষা ও বিনোদপুর এলাকার কিছু অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এরপর ১৪ জুলাই বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের পর জরুরি ভিত্তিতে এনার্জিপ্যাক কোম্পানির ১টি নতুন ৫ এমভিএ পাওয়ার ট্রান্সফর্মার পুনঃস্থাপনের পর বিদ্যুৎ সরবারাহ চালু হয় ১৬ জুলাই বিকেলে। দুই মাস যেতে না যেতেই নতুন স্থাপনকৃত পাওয়ার ট্রান্সফর্মারটি গত মঙ্গলবার সকাল ৭টায় হঠাৎ করে বিকল হয়ে যায়।
পিডিবির স্থানীয় আবাসিক প্রকৌশলী আজমল হক জানান,  মঙ্গলবার সকাল থেকে বিদ্যুৎ লাইন চালু করার জন্য ব্যর্থ হয়েছেন। তিনি আরও জানান, মঙ্গলবার রাতে ঢাকা থেকে এনার্জিপ্যাক কোম্পানির টেকনিশিয়ান আসার কথা। কিন্তু তারা বুধবার সকাল ১১টা পর্যন্ত শিবগঞ্জে এসে পৌঁছায়নি। তারা এসে বিকল নতুন ৫ এমভিএ পাওয়ার ট্রান্সফর্মারটি চালু করার ব্যবস্থা করবেন।
তবে আগামী ২৪ ঘণ্টায় বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে কিনা সন্দেহ রয়েছে। এদিকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় অচল হয়ে পড়েছে হাসপাতাল, ক্লিনিক, সরকারি অফিস, বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে ওজনমাপক বৈদ্যুতিক মেশিন ও পানি সরবরাহ বন্ধ হয়ে যায়।এদিকে বিদ্যুৎ না থাকায় শিবগঞ্জ হাসপাতালে রোগীরা পড়েছেন বিপাকে।
হাসপাতালে ১টি ১০ কেভির জেনারেটর থাকা সত্ত্বেও কর্তৃপক্ষের দায়িত্বহীনতার কারণে তা চালু করা হচ্ছে না। ফলে হাসপাতালের বিদ্যুৎচালিত কার্যক্রম বন্ধ হয়ে যায়। আবাসিক প্রকৌশলী দফতর সূত্রে আরও জানা গেছে, এর আগে পর পর ৩টি ৫ এমভিএ পাওয়ার ট্রান্সফর্মার নষ্ট হয়ে মেরামতের অপেক্ষায় পড়ে রয়েছে। ফলে শিবগঞ্জ পৌর এলাকাবাসী গত ৪ মাসের মধ্যে কয়েকবার একইভাবে দুর্ভোগে পড়ে।
তবে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবন ও অফিস চত্বরে সোলার বিদ্যুৎ থাকায় সমস্যা হয়নি। এক কথায় গত ২৪ ঘণ্টায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় অফিস আদালতের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। কখন চালু হবে বিদ্যুৎ জিজ্ঞাসা পৌরবাসীর? পরীক্ষার্থীরা লেখাপড়া নিয়ে পড়েছে বিপাকে। আজ থেকে পৌর এলাকার বিদ্যালয়ে শুরু হচ্ছে মডেল টেস্ট পরীক্ষা। মিলমালিক ও ব্যবসায়ীরা পড়েছেন ব্যবসা-বাণিজ্য নিয়ে বিপাকে।
এনিয়ে সকাল ১১টায় শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল থেকে বিক্ষোভ মিছিল বের করে বিদ্যুত অফিসের সামনে অবস্থান নেয়। উল্লেখ্য, ৫ এমভিএ পাওয়ার ট্রান্সফর্মার উত্তরবঙ্গেও পিডিবির কোনো ডিপোতে নেই বলে জানা গেছে। অবিলম্বে ১০ এমভিএ পাওয়ার ট্রান্সফর্মার শিবগঞ্জে সরবরাহ করা না হলে আবারও শিবগঞ্জ পৌরবাসীকে বিপাকে পড়তে হবে বলে প্রকৌশলী দফতর সূত্রে জানা গেছে। এদিকে নিরাপত্তার জন্য মঙ্গলবার সকাল থেকে পিডিবির শিবগঞ্জ সাবস্টেশনে পুলিশ মোতায়েন করা হয়েছে।
স/আ