শিবগঞ্জে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন জাহাঙ্গীরের ৪৯ তম শাহাদাত বার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস ও বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের ৪৯তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। শিবগঞ্জ উপজেলা প্রশাসন ও শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের আয়োজনে আজ সকাল ১০টায় ঐতিহাসিক সোনামসজিদ প্রাঙ্গণে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরের সমাধিস্থলে ও গণকবরে পুষ্পস্তবক অর্পণ, কবর জিয়ারত ও দোয়া মোনাজাত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা: সামিল উদ্দিন আহমেদ শিমুল, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, নির্বাহী অফিসার সাকিব আল রাব্বী, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কাউন্সিলের সাবেক ডেপুটি কমান্ডার বজলার রহমান সনু, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস , প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলামসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ ও শিবগঞ্জ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সকল মুক্তিযোদ্ধা কমান্ডার ও সাধারণ বীরমুক্তিযোদ্ধাগণ।

এর আগে সোমবার সকাল ৯টায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট ও জেলা প্রশাসনের উদ্যোগে মহানন্দা নদীর তীর ঘেষা রেহাইচরের বীরশ্রেষ্ঠ’র শাহাদতস্থলে জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। প্রথমে সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি, পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ, জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ বীরশ্রেষ্ঠ’র স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন। এর আগে রোববার রাতে সোনামসজিদ গণকবরে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, মোমবাতি প্রজ্জলন ও বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়াও দিবসটি উপলক্ষে বিনোদপুর কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্ব- স্ব প্রতিষ্ঠানে শহীদ মিনার পু¯পস্তবক অর্পন, আলোাচনা সভা ও বিশেষ মোনাজাত করা হয়।

উল্ল্যেখ যে, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বিজয়ের উষালগ্নে মহানন্দা নদীর পাদদেশ রেহাইচরে ৭১’সালে মহান মুক্তিযুদ্ধের অন্যতম লড়াকু বাংলার এই শ্রেষ্ঠ সন্তান বিজয় সুনিশ্চিত করেই তিনি পাকহানাবাহিনীর গুলিতে শহীদ হয়েছিলেন। পরে তাঁর মৃতদেহ ঐতিহাসিক ছোট সোনামসজিদ প্রাঙ্গণে সমাহিত করা হয়।