শিবগঞ্জে পিএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১৩ হাজার ৭৯২ শিক্ষার্থী, অনুপস্থিত ৬৫৪

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
রোববার সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে প্রাইমেরী স্কুল সার্টিফিকেট (পিএসসি) ২০১৮ সালের সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ১৩ হাজার ৭৯২ জন শিক্ষার্থী। এ বছর অনুষ্ঠিত পিএসসি সমাপনী পরীক্ষায় শিবগঞ্জ উপজেলায় মোট ২৮টি কেন্দ্রে প্রাথমিক ও এবতেদায়ী মিলে মোট ১৩ হাজার ৭৯২ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহণ করেছে।

সরকারি ও বেসরকারী মিলে প্রায় ২৪০টি প্রাথমিক বিদ্যালয়ের ১২ হাজর ২৭৮ জন ছাত্র-ছাত্রী রয়েছে। এর মধ্যে ছাত্র হলো ৫ হাজার ৩৯৩ জন ও ছাত্রীর সংখ্যা হলো ৬ হাজার ৬৩৪ জন। এদিকে উপজেলায় ২৮কেন্দ্রে মোট ৬৫৪ জন শিক্ষার্থী অনুপস্থিত রয়েছে।

অপরদিকে উপজেলার প্রায় ৫০টি এবতেদায়ী মাদ্রাসা হতে ১ হাজার ৫১৬ জন ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করেছে।

এ ব্যাপারে জানতে উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আব্দুল মান্নান বলেন- ইউএনও চৌধূরী রওশন ইসলামের নির্দেশনা মতে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন শেষে সুষ্ঠভাবে পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরআগে ২৮টি কেন্দ্রের জন্য ২৮ জন ভারপ্রাপ্ত কর্মকর্তা, ২৮ জন সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্র্তা, ২৮ জন সুপার, ২৮ সহকারী সুপার নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া নদী ভাঙন এলাকায় শনিবার বিকালেই উপযুক্ত নিরাপত্তার মাধ্যমে প্রশ্নপত্র ও খাতা সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন- ২৮টি কেন্দ্রেই ছাত্র-ছাত্রীদের উপযুক্ত নিরাপত্তার জন্য প্রত্যন্ত অঞ্চলে মাইকিং এর মাধ্যমে প্রচার-প্রচারণা চালানো হয়েছে।

অন্যদিকে ২০১৮ সালে অনুষ্ঠিত পিএসসি পরীক্ষায় শিবগঞ্জ উপজেলায় ২৮কেন্দ্রে মোট ৬৫৪ জন শিক্ষার্থী অনুপস্থিত রয়েছে।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার আব্দুল মান্নান জানান, রোববার সকাল ১০টায় সুন্দর ও সুষ্ঠু পরিবেশের মধ্য দিয়ে পি এসসি পরীক্ষা শুররু হয়ে দুপুর ১টায় শেষ হয়েছে। এ পরীক্ষায় মোট ৬৫৪ জন শিক্ষার্র্থী অনুপস্থিত রয়েছে। তার মধ্যে সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩১১ জন ছাত্র ও ১৯০ জন ছাত্রী, মোট ৫০১ জন এবং এবতেদায়ীর মাদ্রাসার ১০০ জন ছাত্র ও ৫৩ ছাত্রী, মোট ১৫৩ জন অনুপস্থিত রয়েছে।

অনুপস্থিতিদের মধ্যে শিবগঞ্জ ১ কেন্দ্রে প্রাথমিকের ৩০ জন ছাত্র-ছাত্রী, এবতেদায়ীর ১২ জন, ধোবড়া কেন্দ্রে প্রাথমিকের ১০ জন এবং এবতেদায়ীর ৯ জন, শাহাবাজপর ইউসি কেন্দ্রে প্রাথমিকের ১৩ জন ও এবতেদায়ীর ১০জন, কাশিয়াবাড়ি উচ্চবিদ্যালয় কেন্দ্রে প্রাথমিকে ৪৫ জন, এবতেদায়ীর ৯ জন, দাইপুকুরিয়া ইউসি উচ্চবিদ্যালয় কেন্দ্রে প্রাথমিকের ৩০ জন ও এবতেদায়ীর ১৪ জন, মোবারকপুর সর: প্রাথ: বি: কেন্দ্রে প্রাথমিকের ১৭ জন ও এবতেদায়ীর ১ জন, গুয়াবাড়ি সর: প্রা:বি: কেন্দ্রে প্রাথমিকে ৪ জন, এবতেদায়ীর ৪ জন, কৃষ্ঞচন্দ্রপুর সর:প্রা:বি: কেন্দ্রে প্রাথেিমকর ২৪ জন, এবতেদায়ীর ১১ জন, রানীবাড়ি সর: প্রা: বি: কেন্দ্রে প্রাথমিকের ৪ জন, এবতেদায়ীর ৬ জন, কানসাট সর: প্রা: বি: কেন্দ্রে প্রাথমিকের ৬ জন, এবতেদায়ীর ৭জন, কানসাট মাহিদুর উচ্চ বি: কেন্দ্রে প্রাথমিকে ১২ জন, শ্যামপুর বাজিতপুর কেন্দ্রে প্রাথমিকের ৯জন, শ্যামপুর ইউসি কেন্দ্রে প্রাথমিকের ১৩ জন, এবতেদায়ীর ৮ জন, বিনোদপুর উচ্চ বি: কেন্দ্রে প্রাথমিকের ৩১ জন, এবতেদায়ীর ৩ জন, দাদনচক-২ সর: প্রা: বি: কেন্দ্রে প্রাথমিকের ১৪জন, চরজগনাথপুর বালিকা উচ্চ বি: কেন্দ্রে প্রাথমিকের ১২ জন, রানীনগর সর: প্রা: বি: কেন্দ্রে প্রাথমিকের ৯ জন, এবতেদায়ীর ৫ জন, চৈতন্যপুর সর: প্রা: বি: কেন্দ্রে প্রাথমিকের ৯ জন, এবতেদায়ীর ৩ জন, হরিনগর উচ্চ বি: কেন্দ্রে প্রাথমিকের ১৩ জন, এবতেদায়ীর ১১ জন, ছত্রাজিতপুর উচ্চ বি: কেন্দ্রে প্রাথমিকের ৬২ জন, এবতেদায়ীল ৮জন, হুমায়ুন রেজা উচ্চ বি: কেন্দ্রে প্রাথমিকের ১৭ জন এবতেদায়ীর ৫ জন, তারাপুর দাখিল মাদ্রাসা কেন্দ্রে প্রাথমিকের ৩৫ জন, এবতেদায়ীর ১৮জন, পাকা সর: বি: কেন্দ্রে প্রাথমিকের ১৯ জন, উত্তরপাকা সর: প্রা: বি: কেন্দ্রে প্রাথমিকের ১৬ জন, পাকা বাবুপুর সর: প্রা: বি: কেন্দ্রে প্রাথমিকের ৮ জন, সোবহান উচ্চ বি: কেন্দ্রে প্রাথমিকের ৬ জন, এবতেদায়ীর ৫ জন ও পারকৃষ্ণ গোবিন্দপুর কেন্দ্রে প্রাথমিকের ৯ জন ছাত্র-ছাত্রী পরীক্ষা না দিয়ে অনুপস্থিত রয়েছে।

এদের পরীক্ষায় অনুপস্থিতির কারণ সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি।

এ বছর অনুষ্ঠিত পিএস সি পরীক্ষায় প্রাথমিক বিদ্যালয় ও এবতেদায়ী মাদ্রাসা মিলে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৭৯২ জন ছিল। তার মধ্যে ৬৫৪ জন অনুপস্থিত থাকায় রোববার অনুষ্ঠিত ইংরেজী পরীক্ষায় মোট ১৩ হাজার ৩৮জন পরীক্ষা দিয়েছে।

স/অ