শিবগঞ্জে অন্ধ ঘরে আলো দিলেন এমপি রাব্বানী

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সাংসদ মোহা. গোলাম রাব্বানী বলেছেন, প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ । আশা করা হচ্ছে, আগামী এক থেকে দেড় বছরের মধ্যেই পুরো বাংলাদেশ আলোময় হয়ে উঠবে। দেশ এগিয়ে যাবে সমৃদ্ধ আগামীর পথে। বর্তমান সরকারের টানা দুই মেয়াদের শাসনামলে বিদ্যুৎখাতে অভাবনীয় সাফল্য এসেছে। আলোর পথে সরকারের এ যাত্রা চলবে পুরো দেশের প্রত্যন্ত অঞ্চলজুড়ে। বর্তমান সরকারের কাছে এটি ছিল আবেগ বা চ্যালেঞ্জ। সরকার সেই চ্যালেঞ্জ বাস্তবায়ন করছে। তিনি বলেন, একসময় গ্রামের মানুষ দিনের কাজ শেষে হারিকেন বা কুপি জ্বালিয়ে খাওয়া-দাওয়া শেষে ঘুমিয়ে পড়ত। মানুষের কর্মক্ষমতা থাকা সত্ত্বেও তা ব্যবহার করতে পারত না। এখন আর সে অবস্থা নেই। বিদ্যুতের আলোয় মানুষ ব্যবসা-বাণিজ্যের দিকে এগিয়েছে, উৎপাদনমুখী হয়েছে। এখন দিনরাত ২৪ ঘণ্টাই মানুষ কাজ করছে।

তিনি আরও বলেন, অন্ধকার গ্রামে আলো জ্বলে ওঠার সঙ্গে সঙ্গে দূর হয়েছে কুসংস্কার। বৈদ্যুতিক বাতির আলো মানুষের মধ্যে স্বপ্ন ও সম্ভাবনার জন্ম দিয়েছে। সাত থেকে আট বছর আগেও যেখানে বিদ্যুতের আলো ছিল স্বপ্নের মতো, সরকার সেই স্বপ্নকে বাস্তবায়ন করেছে সক্ষম হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে বিদ্যুৎ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে উন্নত করা হচ্ছে।

শুক্রবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের বাবুপুর চালকিপাড়ার মৃত জয়নাল আলীর ছেলে লালবর আলীর বসতবাড়িতে নতুন বিদ্যুৎ সংযোগের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির শিবগঞ্জ জোনাল অফিসের ডিজিএম মঈনুদ্দিন, জোনাল অফিসের কর্মকর্তা মো. বিপ্লব, পাঁকা ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান, যুবলীগ নেতা আবুল কালাম আজাদসহ অন্যরা।

এমপি রাব্বানী বলেন, সরকারের ভিশন ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া। ইতোমধ্যে আমরা ৯০ শতাংশ মানুষের কাছে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। খুব দ্রুত সব মানুষের ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে। বিদ্যুৎ হলো আশীর্বাদের মতো। বিদ্যুৎ থাকলে শিল্প-কারখানা স্থাপন হয়, অর্থনৈতিক গতি সঞ্চার হয়, মানুষের ক্রয়ক্ষমতা বাড়ে। ফলে আমাদের দেশ দ্রুত গতিতে এগিয়ে চলছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়ন হলেই আমরা দ্রুত উন্নয়নশীল দেশের কাতারে দাঁড়াতে পারব। কারণ উন্নয়নের পূর্বশর্তই হলো বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহের নিশ্চয়তা। বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ খাতের সমন্বিত উন্নয়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে সবার জন্য যৌক্তিক মূল্যে মানসম্মত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার প্রত্যয়ে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

স/শা