শিক্ষা খাতে জাতীয় বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাঘা প্রতিনিধি:

চলতি অর্থবছরে জাতীয় বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে শিক্ষা খাতে। শুক্রবার (১০ জুন) রাত ১০টায় বাঘা উপজেলার আড়ানী মনোমোহিনী সরকারী উচ্চ বিদ্যালয়ের চতুর্থ তলা ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ কথা বলেন।

আড়ানী মনোমোহিনী সরকারী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, উন্নত শিক্ষার কোন বিকল্প নেই। দেশ এখন ভিন্ন ধারাই পরিচালিত হয়। এখন চাকরি পাওয়ার জন্য কোন তদবির চলে না, চাকরি হয় যোগ্যতা এবং স্বচ্ছতার ভিত্তিতে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর শিক্ষার গুরুত্বারোপ করে অনেক শিক্ষা প্রতিষ্ঠান ইতোমধ্যে এমপিওভূক্ত হয়েছে। এখন যেগুলো বাঁকি রয়েছে, সেগুলো পর্যায়ক্রমে এমপিওভূক্ত করা হবে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশব্যাপী যে উন্নয়ন হয়েছে তা বিগত কোন সরকার করতে পারেনি । এ জন্য অনেকের হিংসা হয়। পদ্মা সেতু নিয়ে অনেক চক্রান্ত হয়েছে। তাদের চক্রান্তের কারণে নির্মাণ কাজ পিছিয়েছে, তাদের কারণে ব্যয় বেড়েছে। বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব অর্থায়নে বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশ হাউজ (ভবন) নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আড়ানী মনোমোহিনী উচ্চ বিদ্যালয় অত্র অঞ্চলের মধ্যে সবচেয়ে পুরাতন বিদ্যাপিট। এর বয়স ১৫৫ বছর। এখান থেকে লেখাপড়া করে দেশের অনেক উচ্চ পর্যায়ে চাকরি করছেন। এই প্রতিষ্ঠানকে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সরকারি করার দাবি রেখেছিলাম। তিনি আমার কথা রেখেছেন। এজন্য আমি তাঁর প্রতি কৃতজ্ঞ। আমি জননেত্রী শেখ হাসিনার সাথে থেকে একটি বিষয় শিখেছি, সত্য কি জিনিস ! আমি মনে করি, সত্য এবং ন্যায়ের পথে থাকলে অনেক কিছু করা সম্ভব।
সমাজকে সুস্থ রাখতে চাই। এ জন্য যুব সমাজকে লেখাপড়ার পাশাপাশি খেলার মাঠে ফিরিয়ে আসার আহবান জানান।

আড়ানী পৌর যুবলীগের সভাপতি ও বিদ্যালয়ের সহকারি শিক্ষক কামরুল হাসান জুয়েলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আড়ানী পৌর আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান মতি, প্রধান শিক্ষক সঞ্জয় কুমার দাস, জেলা ছাত্রলীগের সভাপতি শাকিবুল ইসলাম রানা।

সেখানে উপস্থিত ছিলেন, বাঘা থানার ওসি সাজ্জাদ হোসেন, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সিনিয়র সদস্য অধ্যাপক আবু বক্কর সিদ্দিক, উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি আনোয়ার হোসেন মিল্টন, আড়ানী পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি শহীদুজ্জামন শাহীদ, আড়ানী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রিবন আহাম্মেদ বাপ্পি, আড়ানী ইউনিয়ন চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক এনামুল হক, শিক্ষক আনোয়ার হোসেন প্রমুখ।